শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলো মরক্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১১:৪৬ এএম

ইসরায়েলের সঙ্গে এবার সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিল আরেক আরব দেশ মরক্কো। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই সম্পর্ক স্বাভাবিকীকরণের আনুষ্ঠানিক ঘোষণা আসে গতকাল বৃহস্পতিবার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে নিজেও বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে গত চার মাসে চারটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দিল। এর আগে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান এই ঘোষণা দেয়। এসব চুক্তিতেও মধ্যস্থতা করেছিল যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর টুইটে বলেন, ‘আজ (বৃহস্পতিবার) আরেকটি বিশাল সাফল্য অর্জিত হলো। আমাদের দুই ঘনিষ্ঠ বন্ধু ইসরায়েল ও মরক্কো পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে, যা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় অনেক বড় একটি অর্জন।’
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের সঙ্গে বৃহস্পতিবার টেলিফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণাটি আসে।

আল-জাজিরা জানায়, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির অংশ হিসেবে পশ্চিম সাহারা অঞ্চলে মরক্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পশ্চিম সাহারা অঞ্চলে আলজেরিয়া-সমর্থিত পলিসারিও ফ্রন্টের বিরুদ্ধে মরক্কোর বহু দশক ধরে অঞ্চলভিত্তিক বিরোধ চলছে।
দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম সাহারা মরুভূমিকে মরক্কোর ভূখণ্ড বলে স্বীকৃতি দিয়েছেন। আলজেরিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী পোলিসারিও ফ্রন্টের সঙ্গে দীর্ঘদিন ধরে মালিকানা নিয়ে বিরোধ চলছিল মরক্কোর। পোলিসারিও ফ্রন্ট একটি স্বাধীন দেশ গড়তে চায়।

২০ জানুয়ারি শপথ গ্রহণ করে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া জো বাইডেন পশ্চিম সাহারা নিয়ে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের মুখোমুখি হবেন। কোনও পশ্চিমা দেশ মরুভূমিতে মরক্কোর অধিকারের স্বীকৃতি দেয়নি। এই বিষয়ে বাইডেনের এক মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার সাংবাদিকদের বলেন, ইসরায়েলে দূতাবাস খোলার লক্ষ্যে রাবাত ও তেল আবিবে শিগগির লিয়াজোঁ কার্যালয় আবারও চালু করতে যাচ্ছে মরক্কো। দেশ দুটি নিজ নিজ দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতার সম্পর্কও স্থাপন করবে। এ সময় কুশনার আরও বলেন, সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে। এটা অনিবার্য।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মরক্কোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করাকে স্বাগত জানিয়ে এটিকে ‘আরেকটি শান্তির আলো’ বলে অভিহিত করেছেন। সূত্র : আল জাজিরা, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন