শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফের মুখোমুখি বার্সা-বায়ার্ন?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বার্সেলোনা সংশ্লিষ্ট সবাই সম্ভবত এখনো সে ম্যাচ নিয়ে দুঃস্বপ্ন দেখেন। গত ১৪ আগস্ট রাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। ৮-২ গোলের সে হারে ক্লাবটির ভিত কেঁপে উঠেছিল। সে হারের জেরেই চাকরি হারিয়েছেন কিকে সেতিয়েন, মেসির বার্সেলোনা ছাড়ার কথা শোনা গেছে। এমনকি ক্লাবের কঙ্কাল বেরিয়ে পড়ায় পদত্যাগ করতে বাধ্য হয়েছেন সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ।
এমন প্রভাববিস্তারী এক ম্যাচ নিকট অতীতে দেখা যায়নি। গত মৌসুমে সর্বজয়ী বায়ার্ন মিউনিখের মুখোমুখি নিশ্চয় এ মৌসুমেও হতে চাইবে না বার্সেলোনা। কিন্তু পরিসংখ্যান জানাচ্ছে, এবার শেষ ষোলোতেই নাকি দেখা হওয়ার সম্ভাবনা এ দুই দলের! ওদিকে তুলনাম‚লক সহজ প্রতিপক্ষ পাচ্ছে রিয়াল মাদ্রিদ। গ্রুপের শেষ ম্যাচের জয়ে শীর্ষস্থান বুঝে নেওয়ায় জিনেদিন জিদানের চিন্তা কিছুটা কমেছে।
১৪ ডিসেম্বর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হবে। আট গ্রুপের শীর্ষ দলগুলোর সঙ্গে মুখোমুখি হবে অন্য গ্রুপের দ্বিতীয় দল। এ ছাড়া আরও কিছু নিয়ম মেনে ড্র অনুষ্ঠিত হয়। যেমন একই দেশের দলগুলো শেষ ষোলোয় মুখোমুখি হতে পারে না। নিজের গ্রুপ থেকে ওঠা অন্য দল তো পারেই না। রিয়াল নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে, ওদিকে অ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা ও সেভিয়া হয়েছে রানার্সআপ। রিয়ালের গ্রুপে ছিল বরুসিয়া মনশেনগ্লাডবাখ। ফলে এ চার দলের সঙ্গে খেলা পড়বে না রিয়ালের। বাকি সাত শীর্ষ দলের সঙ্গেও পড়বে না। ফলে রিয়ালের সম্ভাব্য প্রতিপক্ষ পোর্তো, লাইপজিগ, লাৎসিও এবং আতালান্তা। সব দলের সঙ্গেই রিয়ালের খেলা পড়ার সম্ভাবনা ২৫ শতাংশ হওয়ার কথা ছিল। কিন্তু যেহেতু এখানে আটটি ড্র হবে, অন্য দলের ড্র-ও এখানে প্রভাব ফেলবে। আর সে অনুযায়ী রিয়ালের সম্ভাব্য প্রতিপক্ষ লাইপজিগ।
টুইটারের ফুটবল পরিসংখ্যান বিশেষজ্ঞ অ্যাকাউন্ট মিস্টার চিপ বলছে, রিয়াল ও লাইপজিগের মুখোমুখি হওয়ার সম্ভাবনা ৩০.৯২ শতাংশ। গত মৌসুমে প্রথমবার নকআউট পর্বে উঠেই সেমিফাইনালে খেলা লাইপজিগ এবার পিএসজি ও ইউনাইটেডের গ্রুপ অব ডেথ থেকে উঠে এসেছে। ফলে রিয়ালের কাজটা সহজ, এটা বলা যাবে না। গত দুই মৌসুমে শেষ ষোলো থেকেই বাদ পড়েছে লস ব্লাঙ্কোরা।
রিয়াল তবু ঐতিহ্য ও শক্তিতে লাইপজিগের চেয়ে এগিয়ে। বার্সেলোনার সম্ভাব্য প্রতিপক্ষ যে এদিক থেকেও এগিয়ে! ছয়টি দলের সঙ্গে খেলা হতে পারে বার্সেলোনার। কিন্তু সম্ভাবনার দিক থেকে সবচেয়ে এগিয়ে বায়ার্ন মিউনিখই। মিস্টার চিপের চোখে ২২.১২% সম্ভাবনা আরেকটি বার্সেলোনা-বায়ার্ন ম্যাচ হওয়ার। আর বার্সেলোনা-ডর্টমুন্ড ম্যাচ হওয়ার সম্ভাবনা ২১.৮৫ শতাংশ। সম্ভাবনার হিসাবে বার্সার প্রতিপক্ষ হিসেবে এরপরই আছে নেইমারের পিএসজি (১৪.৫৫%)।
এদিক থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস বেশ ভালো অবস্থানে আছে। পাঁচটি সম্ভাব্য প্রতিপক্ষ তাদের। তবে ম’গ্লাডবাখেরই বেশি সম্ভাবনা (২৬.১১%) দেখা যাচ্ছে। মজার ব্যাপার, পিএসজি (১৮.৮৮%), লিভারপুল (১৮.৪৯%), চেলসি (১৮.৪৯%) এবং ম্যানচেস্টার সিটিরও (১৮.০৩%)—চারটি দলেরই গ্লাডবাখকেই প্রতিপক্ষ হিসেবে পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আর বরুসিয়া ডর্টমুন্ডের ম্যাচ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি অ্যাটলেটিকোর সঙ্গে (২২.১২%)। এরপরই বার্সা। আর তা-ও না হলে রয়েস-হরলান্ডদের ম্যাচ সবচেয়ে বেশি হওয়ার সম্ভাবনা সেভিয়ার (২০.৮২%) সঙ্গে।
গ্লাডবাখের পর লিভারপুলের ম্যাচ পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি লাইপজিগের সঙ্গে (১৫.৭৯%), এরপর আছে অ্যাটলেটিকো (১৪.৪৩)। পিএসজির প্রতিপক্ষ হিসেবে গ্লাডবাখের পর সম্ভাবনার দৌড়ে দ্বিতীয় স্থানে আছে অ্যাটলেটিকো (১৪.৯২%), তৃতীয় স্থানে বার্সা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন