বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাফতারের প্রতি ফ্রান্সের সমর্থন লজ্জাজনক: লিবিয়া সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৯:৩১ এএম

জেনারেল হাফতারের প্রতি সৌদি আরব, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি ফ্রান্সের মতো পশ্চিমা দেশগুলোর সমর্থন রয়েছে। অন্যদিকে পশ্চিমাঞ্চলীয় ত্রিপোলি-ভিত্তিক দেশের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণকারী ফয়েজ সিরাজ সরকারের প্রতি জাতিসংঘের সমর্থন রয়েছে।

লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রতিরক্ষামন্ত্রী সালাহউদ্দিন আন-নামুর্শ তার সরকারের বিরুদ্ধে লড়াইরত জেনারেল হাফতারের কথিত ন্যাশনাল আর্মির প্রতি ফ্রান্সের সমর্থন ঘোষণাকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন।

তিনি ফ্রান্সের নিউজ চ্যানেল ‘ফ্রান্স২৪’কে দেয়া সাক্ষাৎকারে লিবিয়ার ব্যাপারে প্যারিসের নীতির তীব্র সমালোচনা করে বলেছেন, ফরাসি কর্মকর্তারা খলিফা হাফতারের প্রতি যে সমর্থন জানাচ্ছেন তা সত্যিই লজ্জাজনক। লিবিয়ায় জাতিসংঘ স্বীকৃত সরকারকে বাদ দিয়ে ফ্রান্স বহু বছর ধরে হাফতারকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকারের প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের চলমান সংকটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে ত্রিপোলি বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছে। জাতিসংঘ গত ২৩ অক্টোবর ঘোষণা করেছিল, সুইজারল্যান্ডের জেনেভায় লিবিয়ার সংঘর্ষরত দুই পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

২০১১ সালে সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির পতন হওয়ার পর আমেরিকা ও ন্যাটো জোটের হস্তক্ষেপে লিবিয়ায় ব্যাপক সংঘাত ও রক্তপাত শুরু হয়। বর্তমানে দেশটিতে ত্রিপোলি-ভিত্তিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এবং পূর্বাঞ্চলে জেনারেল হাফতারের নেতৃত্বাধীন আলাদা সরকার ক্ষমতায় রয়েছে। পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ১৩ ডিসেম্বর, ২০২০, ১১:৪৩ এএম says : 0
May Allah wipe out Munafiq Hafter and Kafir Macro from Allah's world. May Allah's curse upon them, O'Allah take revenge on behalf us. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন