বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্রে সেনাবাহিনীর তত্ত্বাবধানে যৌথ অনুশীলন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৫:১৭ পিএম

কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট কয়লা বিদ্যুৎ কেন্দ্রে নিয়োজিত দেশী-বিদেশী ব্যক্তিবর্গের নিরাপত্তা ব্যবস্থার উপর আস্থা তৈরী, নিজস্ব পূর্ব প্রস্তুতি ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোববার সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের সদস্যগণ কর্তৃক একটি যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের জিওসি এবং কক্সবাজারের এরিয়া কমান্ডার মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী। অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনীর পাশাপাশি বাংলাদেশ নৌ বাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেনাসদরের সার্বিক তত্ত্বাবধানে ১০ পদাতিক ডিভিশন এ অনুশীলনের আয়োজন করে।
মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পটি সরকারের একটি মেগা প্রকল্প। প্রকল্পটি কোল পাওয়ার জেনারেশন কোম্পানীর ব্যবস্থাপনায় প্রায় ১৬০০ একর জমির উপর নির্মাণাধীন রয়েছে। সেখানে এলাকার স্থানীয় কর্মকর্তা ও কর্মচারী ছাড়াও দেশী-বিদেশী নাগরিকগণ কর্মরত রয়েছেন।
যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতি যেমন অগ্নি দুর্ঘটনা, শ্রমিক অসন্তোষ, সন্ত্রাসী কার্যক্রম ইত্যাদির ক্ষেত্রে সামগ্রিক নিরাপত্তার স্বার্থে প্রকল্পে নিয়োজিত দেশী-বিদেশী ব্যক্তিবর্গকে উদ্ধার, স্থানান্তর করা এবং জরুরী পরিস্থিতিতে প্রকল্প এলাকার নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তা রয়েছে। এ লক্ষ্যে প্রকল্পের সার্বিক নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট সংস্থাসমূহের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে এই যৌথ অনুশীলনের আয়োজন করা হয়।
বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনী যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতিতে মাতারবাড়ী প্রকল্প এবং এর সাথে সংশ্লিষ্ট সকল দেশী-বিদেশী ব্যক্তিবর্গের নিরাপত্তা প্রদানে সদা প্রস্তুত। এই অনুশীলনের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সশস্ত্র বাহিনী ও অন্যান্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে প্রয়োজনীয় সমন্বয় করা হলো যা ভবিষ্যতেও চলমান থাকবে। সশস্ত্র বাহিনী ও অসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এই যৌথ অনুশীলন প্রত্যক্ষ করেন। 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন