শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিএনসিসির সব ওয়ার্ডে মিনি ফায়ার স্টেশন

সাংবাদিকদের স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব ওয়ার্ডে একটি করে মিনি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হবে। গতকাল রোববার সকালে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন মন্ত্রীর সঙ্গে তার দফতরে সৌজন্য সাক্ষাত করতে আসেন। সাক্ষাতের শেষে সাংবাদিকদের তিনি এ তথ্যয়ার সার্ভিসের বড় গাড়ি ঢুকতে পারে না। আবার ফায়ার স্টেশনগুলো অনেক দূরে থাকায় পৌঁছাতে অনেক সময় লেগে যায়। এতে দ্রুত অগ্নিনির্বাপণ ও ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয় না। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে মিনি-ফায়ার স্টেশন স্থাপন করার কর্ম-পরিকল্পনা হাতে নিচ্ছে সরকার।
তিনি জানান, প্রাথমিকভাবে উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে ফায়ার সার্ভিস কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। এই কার্যক্রমে যে লোকবল কাজ করবে তাদের ডেনমার্ক ফ্রি প্রশিক্ষণ দেবে। আর মিনি স্টেশন নির্মাণের জন্য ডেনমার্ক ৮৫ শতাংশ অর্থায়ন করবে। মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডেনমার্কের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা (এমইউ) চুক্তি সই হয়েছে। পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। গণতান্ত্রিক ধারা অব্যাহত এবং নির্বাচনের মাধ্যমে গণমানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবসময় আন্তরিকভাবে কাজ করেছে। স্থানীয় সরকার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে এবং তা সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করতে সরকার বদ্ধপরিকর।
তাজুল ইসলাম বলেন, বৈঠকে বাংলাদেশে বর্জ্য থেকে বিদ্যৎ উৎপাদনের বিষয়টি আলোচনায় উঠলে, গ্রিন এনার্জি এবং বর্জ্য ব্যবস্থাপনায় ডেনমার্ক সরকারের বিনিয়োগের আগ্রহের কথা জানান দেশটির রাষ্ট্রদূত।
মন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য উত্তর সিটি করপোরেশনের একটি প্রকল্প ক্রয়-সংক্রান্ত কমিটি অনুমোদন দিয়েছে। ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে এসংক্রান্ত প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন। পর্যায়ক্রমে চট্টগ্রাম, খুলনাসহ সব বিভাগীয় শহর এমনকি প্রত্যেকটি জেলায় বর্জ্য থেকে বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা সরকারের আছে। তাজুল ইসলাম বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে। অনেক কোম্পানি চুক্তি করতে আগ্রহী। যে কোম্পানিই আসুক প্রতিযোগিতা করে আসতে হবে।
সাক্ষাৎকালে সায়েদাবাদে ফেজ-৩ ওয়াটার স্নাপাই ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং পদ্মা যশোলদিয়া প্রকল্পের কার্যক্রম নিয়ে উভয়ে আলোচনা করেন তারা। এই প্রকল্পে ডেনমার্ক অর্থায়ন করছে। ঢাকা ওয়াসার অধীনে এসব প্রকল্পে ডেনমার্ক আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এ সময় দুই দেশের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা হয়। জানান।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, রাজধানীতে অনেক সরু রাস্তা আছে। এসব এলাকায় অগুন লাগলে ফা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন