ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দরিদ্র জনগোষ্ঠীর সহায়তায় এগিয়ে আসতে হবে

সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার উদ্দেশে ডিএনসিসি মেয়র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, দরিদ্র জনগোষ্ঠী যাতে সুন্দর জীবনযাপন করতে পারে তা আমাদের খেয়াল রাখতে হবে। সিটি কর্পোরেশনের একার পক্ষে এটি সম্ভব নয়। এজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসতে হবে, তাদের সহায়তা করতে হবে। গতকাল গুলশান ২ নম্বরে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে অনুষ্ঠিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পের উদ্যোগে ‘নারীর র্মযাদা ও সুরক্ষা’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।
মেয়র বলেন, শহরে বসবাসরত দরিদ্রদের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, কমিউনিটি ভিত্তিক সংগঠন শক্তিশালী করা, নারীদের দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান তৈরি করা এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদেরকে দারিদ্র বান্ধব নগর ব্যবস্থাপনা ও পরিকল্পনা জোরদার করা জোরদার করতে হবে। তিনি বলেন, নারীদেরকে স্কিল ডেভেলপমেন্ট করতে আমাদের কাজ করতে হবে। স্কিল ডেভলপমেন্টের কোনও বিকল্প নাই। বিভিন্ন ধরনের ট্রেনিং দিয়ে, নারীরা যেন স্বাবলম্বী হতে পারেন, সেটি অবশ্যই করতে হবে। আর সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজ করে যাচ্ছেন।
আতিকুল ইসলাম বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, মাননীয় প্রধানমন্ত্রী কিছুদিন আগে বস্তিবাসীদের কিভাবে স্থায়ী আবাসন করা যায় সে ব্যাপারে আমাকে ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন। সেইদিন আর বেশি দূরে নয় যে আমরা আমাদের হতদরিদ্রদের স্থায়ী আবাসন করতে পারবো। এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করে যাচ্ছি। মেয়র আরো বলেন, প্রতিদিন ঢাকায় ১৪ হাজার লোক আসছে। এটি সীমাবদ্ধ করে দেওয়া দরকার। যারা গ্রামে আছেন তারা শহরে না এসে গ্রামে থাকুন। গ্রামে অনেক ডিমান্ড আছে। আপনারা জীবিকা নির্বাহ সেই গ্রাম থেকেও করতে পারবেন।
বক্তব্য শেষে মেয়র প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের অধীনে আর্থ সামাজিক উন্নয়ন তহবিল এর ১ কোটি ২২ লক্ষ ৭৭ হাজার ৮০৬ টাকা এবং অবকাঠামো উন্নয়ন তহবিল এর ১ কোটি ৪৩ লক্ষ ২৩ হাজার ৪২৯ টাকার চেক হস্তান্তর করেন। বাংলাদেশ সরকার, ফরেন কমনওয়েলথ্ ডেভেলপমেন্ট অফিস এবং ইউএনডিপি এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক অনুষ্ঠানটি আয়োজন করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, সচিব রবীন্দ্রশ্রী বড়–য়া, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, প্রকল্পের পরিচালন সমন্বয়ক শাহীন পারভীন ও ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর রাষ্ট্রন বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন