শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পরামর্শ কামনা

শতভাগ বিদ্যুতায়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

নির্বাচনী এলাকায় শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নের ক্ষেত্রে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের কোনো পর্যবেক্ষণ বা পরামর্শ থাকলে, তা অবহিত করার অনুরোধ জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। গতকাল সোমবার সচিবালয়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সময়োচিত ও বিচক্ষণ সিদ্ধান্তের ফলে বিগত ১১ বছরে বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতাসহ বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। করোনা মহামারির এই বিপর্যয়ের মধ্যেও সবার জন্য সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১৬ অনুযায়ী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সরকারি ও বেসরকারি খাতের যৌথ প্রয়াসে গৃহীত কার্যক্রমের ফলে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা (ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ) ২৩ হাজার ৫৪৮ মেগাওয়াটে উন্নীত হয়েছে। এরইমধ্যে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন সাতটি জেলা এবং ২৮৮টি উপজেলায় প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। মুজিববর্ষের মধ্যে অবিশষ্ট উপজেলায়ও শতভাগ বিদ্যুতায়নের কাজ সম্পন্ন করার কার্যক্রম চলমান রয়েছে।

চিঠিতে প্রতিমন্ত্রী আরো বলেছেন, বিদ্যুতের গ্রাহক সংখ্যা বর্তমানে ৩ কোটি ৮৭ লাখ এবং দেশের প্রায় ৯৮ শতাংশ জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। অবশিষ্ট দুই শতাংশ জনগোষ্ঠীর অধিকাংশের অবস্থান প্রত্যন্ত অফগ্রিড এলাকায়। এ সব এলাকায় সাবমেরিন ক্যাবল এবং সোলার মিনিগ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের প্রতি আহবান জানিয়ে এতে বলা হয়, আপনার নির্বাচনী এলাকায় শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নের ক্ষেত্রে কোনো পর্যবেক্ষণ বা পরামর্শ থাকলে তা যথা শিগগির জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় বিদ্যুৎ খাতে উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে অচিরেই শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ স্লােগানের সফল বাস্তবায়ন সম্ভব হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন