বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিউজিল্যান্ডে ‘সাদাওয়াশ’ উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

গল্পটা একই। নিউজিল্যান্ড করল বড় রান। ওয়েস্ট ইন্ডিজ দুই ইনিংস মিলিয়েও তা ছাড়াতে পারল না। হ্যামিল্টনের পর ওয়েলিংটনেও তাই ইনিংস হারল জেসন হোল্ডারের দল। হোয়াইটওয়াশ হলো দুই ম্যাচের টেস্ট সিরিজে।
ইনিংস হারের সম্ভাবনা জেগেছিল আগের দিনই। অধিনায়ক হোল্ডার ফিফটি করে ম্যাচ টেনে নিয়েছিলেন চতুর্থ দিনে। গতকাল ৬ উইকেটে ২৪৪ রান নিয়ে নেমে বেসিন রিজার্ভের একটা সেশনও পার করতে পারেনি ক্যারিবিয়ানরা। ৩১৭ রানে অলআউট হয়ে ওয়েস্ট ইন্ডিজ হেরেছে ইনিংস ও ১২ রানে।
নিউজিল্যান্ডের ৪৬০ রানের জবাবে প্রথম ইনিংসে ১৩১ রানে গুটিয়ে হারের পথ আগেই প্রশস্ত করে ফেলেছিল তারা। প্রথম ইনিংসে কাইল জেমিসন ৩৪ রানে ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে এলো আরেকটু লড়াই। হোল্ডার করলেন ৬১। কিপার ব্যাটসম্যান জোশুয়া ডি সিলভার ব্যাট থেকে এলো ৫৭ রান। চার পেসারই ভাগাভাগি করে নিলেন সবগুলো উইকেট। নেইল ওয়েগনার, ট্রেন্ট বোল্ট নিলেন ৩টি করে উইকেট। টিম সাউদি, জেমিসনের তোলেন ২টি করে।
ইনিংস ব্যবধানের জয়ে নিউজিল্যান্ড পেল দুটি ‘প্রথম’ স্বাদ। এই প্রথম কিউইরা টানা দুই টেস্টে ইনিংস ব্যবধানে হারাল ক্যারিবিয়ানদের। আগের টেস্টে তাদের জয় ছিল ইনিংস ও ১৩৪ রানে। এই দুই দেশের লড়াইয়ে টানা দুটি ইনিংস জয়-পরাজয়ের ঘটনা আগে ছিল একবারই। সেই ১৯৫৬ সালে নিউজিল্যান্ডের মাটিতে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। দেশের মাটিতে হলেও কিউইদের কৃতিত্ব বেড়ে যাচ্ছে আরেকটি জায়গায়। দুই টেস্টেই ঘাসে ভরা উইকেটে টস হেরে আগে ব্যাট করেও ইনিংস ব্যবধানে জিতল তারা। পাশাপাশি, প্রথমবারের মতো ঘরের মাঠে টানা ১৫ টেস্ট অপরাজিত থাকল নিউজিল্যান্ড। সবশেষ তারা হেরেছিল ২০১৭ সালের মার্চে, দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েলিংটনে। সিরিজ থেকে পূর্ণ ১২০ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের সম্ভাবনা উজ্জ্বল করেছে কিউইরা।
এর আগে টি-টোয়েন্টি সিরিজেও একই অবস্থা হয় ক্যারিবিয়ানদের।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৪৬০।
ওয়েস্ট ইন্ডিজ : ১৩১ ও ২য় ইনিংস : (ফলো অনের পর) (আগের দিন ২৪৪/৬) ৭৯.১ ওভারে ৩১৭ (জেসন ৬১, জশুয়া ৫৭, জোসেফ ২৪, শেমার ১৩*; সাউদি ২/৯৬, বোল্ট ৩/৯৬, জেমিসন ২/৪৩, ওয়্যাগনার ৩/৫৪)।
ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ১২ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : হেনরি নিকোলস।
সিরিজ : ২ ম্যাচে নিউজিল্যান্ড ২-০তে জয়ী।
ম্যান অব দ্য সিরিজ : কাইল জেমিসন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন