মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি-রোনালদোর কীর্তি স্ট্রেচারে নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

শেষ দুই ম্যাচে জয় ছিল না বার্সেলোনার। লেভান্তের বিপক্ষেও একই দশা হতে যাচ্ছিলো। তবে কাতালানদের দুর্দশা আর বাড়তে দেননি প্রাণভোমরা লিওনেল মেসি। লা লিগায় লেভান্তেকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। এই গোল করে আরেকটি মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় মেসি। একই ক্লাবের হয়ে সর্বোচ্চ ৬৪৩ গোল করার কীর্তিটা ব্রাজিল কিংবদন্তি পেলের। মেসির গোল হয়ে গেছে ৬৪২টি! জুভেন্টাসে যাওয়ার পর ইতালিয়ান ক্লাবটির হয়ে গতকাল শততম ম্যাচ খেলতে নেমেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। মাইলফলকের ম্যাচটা স্মরণীয় করে রাখলেন পর্তুগিজ যুবরাজ। তার দুই পেনাল্টিতে জেনোয়াকে ৩-১ গোলে হারিয়েছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা। লিগ ওয়ানে পিএসজির গতকালের ম্যাচটা ছিল ঘটনাবহুল! একই ম্যাচে ঘটেছে অনেকগুলো ঘটনা। যার একটিও লিগ ওয়ান চ্যাম্পিয়নদের জন্য স্বস্তিদায়ক নয়। স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন নেইমার। নিষ্প্রভ পারফর্ম করেছে তার দল পিএসজিও। তাতে লিওঁর কাছে ১-০ গোলে হারের সঙ্গে শীর্ষস্থানও হারিয়েছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা!

ন্যু ক্যাম্পে বার্সেলোনা বল নিয়ে আধিপত্য বিস্তার শুরু করেছিল যদিও। প্রথম স্কোরের সুযোগটা পেয়েছিল লেভান্তেই। কিন্তু বার্সা গোলকিপার আন্দ্রে টের স্টেগেন ত্রাতা বনে যাওয়ায় গোল আর হয়নি। কিছুক্ষণ পর বার্সাও সুযোগ পেয়েছিল গোল করার। আন্তোয়ান গ্রিজমানের হেড সেভ করে দিয়েছেন এইতর ফার্নান্দেজ। বার্সার আক্রমণের দ‚রাবস্থা অব্যাহত থাকে দ্বিতীয়ার্ধেও। তাই বেঞ্চে নজর দিতেই হয় কোম্যানকে। ঘণ্টা ব্যবধানে বুশকেৎজের বদলে মাঠে নামান পেদ্রিকে।
এর পরও দুই দলের মধ্যে বার্সাকেই সুযোগ তৈরি করতে দেখা গেছে বেশি। কিন্তু পরিণতি পাচ্ছিলো না একটিও। পরবর্তী বদলি হিসেবে মাঠে নামেন ত্রিনকাও। তাতেও লেভান্তের রক্ষণ ভঙ্গ করতে পারছিল না বার্সা। শেষ পর্যন্ত ব্র্যাথওয়েট ও ডি ইয়ংয়ের কঠোর প্রচেষ্টার ফলেই গোলের সুযোগ পেয়ে যায় বার্সা। ৭৬ মিনিটে লেভান্তের অর্ধে ডি ইয়ং খুঁজে পেয়েছিলেন মেসিকে। আর্জেন্টাইন তারকার নেওয়া দুর্দান্ত শট পোস্টের ভেতরে লেগে জড়িয়ে যায় জালে।
এই জয় টেবিলে আটে উঠিয়ে দিয়েছে বার্সাকে। ১১ ম্যাচে যাদের সংগ্রহ এখন ১৭ পয়েন্ট। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদ ও আতলেতিকো মাদ্রিদের চেয়ে ব্যবধান এখনও ৯ পয়েন্টের।
জুভেন্টাসের চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ ম্যাচটাও ছিল পেনাল্টিময়। বার্সেলোনাকে ৩-০ গোলে হারানো ম্যাচটায় দুটি গোলই পেনাল্টি থেকে করেছিলেন জুভেন্টাস প্রাণভোমরা। তবে জয়টা বড় ব্যবধানে এলেও পিরলোর জুভেন্টাসকে গোল পেতে অপেক্ষায় থাকতে হয়েছে দীর্ঘ সময়।
৫৭ মিনিটে ওয়েস্টন ম্যাককেনি বল ফ্লিক করেছিলেন পাউলো দিবালাকে। এর পর কাছের পোস্টে বল পাঠিয়ে মৌসুমের প্রথম গোল তুলে নিয়েছেন দিবালা। এরপর আরও গোল পেতে পারতেন তিনি। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়েছে তা।
এর পর ৭৮ ও ৮৯ মিনিটে দুটি গোলই আসে পেনাল্টি থেকে। তাতে লিগে ১০ গোল হয়ে গেছে রোনালদোর। এর আগে ৬১ মিনিটে স্তুয়ারারোর গোলে একটি গোল শোধ দিয়ে সমতা ফিরিয়েছিল জেনোয়া।
এদিকে প্রিমিয়ার লিগে শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করেছে লিভারপুল। তাদের ১-১ গোলে রুখে দিয়েছে ফুলহাম। অবশ্য একটা সময় পর্যন্ত মনে হচ্ছিলো ম্যাচটা বোধহয় ফুলহামই জিততে যাচ্ছে। ২৫ মিনিটে কোর্ডোভা রেইডের গোলে এগিয়ে যায় ফুলহাম। ৭৯ মিনিটে সালাহর পেনাল্টি থেকে সমতায় ফেরায় লিভারপুল।
১২ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে টটেনহাম। সমান ম্যাচে লিভারপুলেরও সমান ২৫ পয়েন্ট। কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে তারা অবস্থান করছে দুইয়ে।
লিগ ওয়ানে পার্ক দু প্রিন্সেসে পিএসজির হারের চেয়ে বেশি আলোচনায় নেইমারের চোটের ঘটনা-ই। একই ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়রা ৬বার ফাউল করেছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে। এতবার ফাউলের শিকার নেইমার তার পরেও দমে যাননি। কিন্তু ম্যাচের ৯৬ মিনিটে ষষ্ঠ ফাউলটিতে আর দাঁড়িয়ে থাকতে পারেননি ব্রাজিলীয় তারকা। লিওঁর থিয়াগো মেন্ডেসের কড়া চ্যালেঞ্জ মাটিতেই ফেলে দেয় তাকে। আর এই ফাউলই কাল হয়ে দাঁড়ায় তার জন্য। চোটের অবস্থা গুরুতর ছিল বলেই মনে হচ্ছিলো তখন। মাটিতে পড়ন্ত অবস্থায় ব্যথায়, যন্ত্রণায় কাঁদতে দেখা যায় নেইমারকে। এর পরেই তাকে স্ট্রেচারে ছাড়তে হয়েছে মাঠ।
ফাউল করে নিজে বাঁচতে পারেননি মেন্দেস। এই কান্ডের জন্য রেফারি তাকে শুরুতে হলুদ কার্ড দেখালেও পরে রিভিউ করে শাস্তিটা বাড়িয়ে দিয়েছেন। মেন্দেসকে দেখান লাল কার্ড।
অবশ্য শেষ দিকের এই ঘটনার আগেই এক গোলে এগিয়ে গিয়েছিল লিওঁ। ৩৫ মিনিটে কেদেওয়েরের গোলটাই হয়ে থাকে লিওঁর জয় নির্ধারক।
পিএসজির হারের ফলে ১৪ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বসেছে লিল। যারা বোর্দোকে হারিয়েছে ২-১ গোলে। জয়ের পর লিওঁর পয়েন্টও সমান ২৯। কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তারা দুইয়ে অবস্থান করছে। আর ২৮ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে পিএসজি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন