শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেঘ কাটলে শীতের কামড়

রাজশাহী-রংপুর বিভাগে গুঁড়ি বৃষ্টি সিলেটে ঘন কুয়াশার আভাস

শফিউল আলম | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

 হেমন্ত আর পৌষের মধ্যবর্তী মৌসুমের এ সময়জুড়ে আকাশ থাকবে স্বচ্ছ ঝলমলে। মন্দা থাকার কথা নয়! তবে বঙ্গোপসাগর থেকে এসে আকাশতলে ছড়িয়ে আছে বিক্ষিপ্ত হালকা মেঘের ভেলা। যা দিন-রাতের তাপমাত্রাকে কিছুটা বাড়িয়ে তুলে আবহাওয়া উষ্ণ রেখেছে। অসময়ের মেঘ কেটে গেলেই কামড় বসাবে শীত। উত্তর ও উত্তর-পশ্চিমের হিমেল কনকনে হাওয়ার জোর বাড়বে। 

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় এবং উত্তর-পূর্বাঞ্চলে (সিলেট ও হাওড়াঞ্চল) মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি আকারে কুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১২.৪ এবং সর্বোচ্চ টেকনাফে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৭ এবং সর্বনিম্ন ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশিরভাগ জেলায় রাতের তাপমাত্রা ১৪-১৫ ডিগ্রির আশপাশে রয়েছে। পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বইছে হিমেল হাওয়া। যা এ মৌসুমে আবহাওয়ার স্বাভাবিক বৈশিষ্ট্য।
মেঘ, কুয়াশা ও জলীয়বাষ্পের সাথে বাতাসে ভাসমান ধুলোবালি-ধোঁয়া মিশে গিয়ে বায়ুদূষণ অব্যাহত রয়েছে। ঢাকা, চট্টগ্রামসহ শহর-নগর-শিল্পাঞ্চলে বায়ুদূষণ মাত্রা বেশি। তবে গত সপ্তাহের তুলনায় কমছে। শুষ্ক আবহাওয়ায় বায়ুদূষণে জনস্বাস্থ্য ক্ষতির মুখে। বিশেষ করে শ্বাসকষ্ট-হাঁপানি, সর্দি-কাশি-জ্বর, ফুসফুস, টনসিলের রোগব্যাধির প্রকোপ বেড়েছে। এ ধরনের রোগীদের ভোগান্তি বেড়ে গেছে।
গতকাল রাতে ঢাকায় বায়ুমান সূচক (একিউআই) আইকিউএয়ার এয়ার-ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ তথ্য মতে ৩০৫। যা ‘দুর্যোগত‚ল্য অস্বাস্থ্যকর’। তবে গেল সপ্তাহের তুলনায় বায়ুদূষণ কমতির দিকে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বায়ুমান সূচক (একিউআই) ২শ’র আশপাশে থাকার পূর্বাভাস দিয়েছে আকুওয়েদার। জলীয়বাষ্পের মাত্রাও আগের সপ্তাহের তুলনায় কমেছে। গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল ৬৯ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন