বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাড়ছে শীতের দাপট

ঘন কুয়াশার চাদরে মোড়া উত্তর-পশ্চিমাঞ্চল : কমছে বায়ুদূষণ

শফিউল আলম | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

নিচু মেঘের পরিধি কমে এসেছে। দিনের বেলায় সূর্য পর্যাপ্ত তেজ ও আলো ছড়াচ্ছে। দিনভর তাপমাত্রার পারদ স্থানভেদে কমবেশি বেড়েছে। সন্ধ্যা নামতেই দেশের উত্তর-পশ্চিম, পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে হিমালয় পাদদেশ থেকে বইছে হিমেল কনকনে হাওয়া। এরফলে বাড়ছে শীতের দাপট। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সে.।
দিনের সর্বোচ্চ পারদ কক্সবাজারে ২৯.৩ ডিগ্রি। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৪.৫ এবং সর্বনিম্ন ১৬.৩ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৯ এবং ১৭.২ ডিগ্রি সে.। রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহ বিভাগের অধিকাংশ স্থানে রাত থেকে ভোর ও সকালের তাপমাত্রা ১৩/১৪ ডিগ্রির আশপাশে রয়েছে।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় এবং উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে রাতের পারদ আরও হ্রাস পাবে।

গতকাল জলীয়বাষ্পের মাত্রা আবারও বেড়ে গেছে। সন্ধ্যায় ঢাকার বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল ৭৯ শতাংশ। সকালে ছিল ৯৯ শতাংশ, যা মৌসুমের এ সময়ে স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে। বর্ধিত হারে জলীয়বাষ্পের সঙ্গে বাতাসে ভাসমান ধুলোবালি, ধোঁয়ায় দূষণমাত্রা বাড়িয়ে তুলেছে।
মাঝারি থেকে ঘন কুয়াশার সাথে বিক্ষিপ্ত মেঘ ও জলীয়বাষ্পের সাথে বাতাসে ভাসমান ধুলোবালি-ধোঁয়া মিশে বায়ুদূষণ অব্যাহত রয়েছে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের প্রধান শহর-নগর-শিল্পাঞ্চল, সড়ক মহাসড়ক, নির্মাণাধীন প্রকল্পস্থলে বায়ু দূষণ হচ্ছে বেশি মাত্রায়। বায়ুদূষণে বাড়ছে শ্বাসকষ্ট-হাঁপানি, সর্দি-কাশি-জ¦র, ফুসফুস, টনসিলের জটিলতাজনিত রোগব্যাধি।

গতকাল রাত ৮টায় ঢাকায় বায়ুমান সূচক (একিউআই) আইকিউএয়ার এয়ার-ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ তথ্য মতে ২৩৭। যা ‘খুবই অস্বাস্থ্যকর’। একিউআই মানে বায়ুদূষণে বিশ্বে শীর্ষ অবস্থানকারী নগরসমূহের তালিকায় ঢাকা দ্বিতীয়। তবে আকুওয়েদার’র পর্যবেক্ষণে ঢাকার বায়ুমান সূচক (একিউআই) ১৮২। চলতি সপ্তাহে বায়ুদূষণ কমতির দিকে রয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত ঢাকার বায়ুমান সূচক ২শ’র মধ্যে সীমিত থাকার পূর্বাভাস দিয়েছে আকুওয়েদার। গতকাল চট্টগ্রামের বায়ুমান ছিল ১৫০ (‘অস্বাস্থ্যকর’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন