শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাছাই পর্ব উতরাতে হবে বাংলাদেশকে

নারী ওয়ানডে বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের কারণে চলতি বছরের বেশ কয়েকটি টুর্নামেন্ট কিংবা সিরিজ স্থগিত হয়েছে। যে তালিকা থেকে বাদ যায়নি টি-টোয়েন্টি বিশ্বকাপও। সেই ধারাবাহিতকায় গেল আগস্টে নারীদের ওয়ানডে বিশ্বকাপ স্থগিতের ঘোষণা দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির ভবিষ্যত স‚চি অনুযায়ী (এফটিপি) ২০২১ সালের ৬ ফেব্রæয়ারি থেকে শুরু হতে যাওয়া নারীদের বিশ্বকাপ চলার কথা ছিল ৭ মার্চ পর্যন্ত। কিন্তু তা স্থগিত করে ২০২১ এর পরিবর্তে ২০২২ সালে আয়োজনের ঘোষণা দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। স্থগিত হওয়া সেই বিশ্বকাপের নতুন স‚চি প্রকাশ করেছে আইসিসি।
৮ দল নিয়ে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের এবারের আয়োজক দেশ নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত ইতোমধ্যে বিশ্বকাপে খেলার জন্য যোগ্যতা অর্জন করেছে। আর বাকি তিন দল ওঠে আসবে আইসিসির বিশ্বকাপ বাছাই পর্ব থেকে। যা ২০২১ সালের জুনে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। বিশ্বকাপে খেলতে হলে আইসিসির বাছাইপর্ব উতরাতে হবে বাংলাদেশ নারী দলকে। শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় বাছাইপর্বে সেরা তিন দলের মধ্যে থাকলেই কেবল নিউজিল্যান্ডের বিমান ধরতে পারবেন সালমা খাতুন-জাহানারা আলমরা।
মার্চের ৪ তারিখ মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপটি। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ৩ এপ্রিল। ৮ দলকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে ম্যাচ হবে ৩১টি। যা অনুষ্ঠিত হতে দেশটির ৬টি শহরে। শহরগুলো হলো, অকল্যান্ড (ইডেন পার্ক), হ্যামিল্টন (সেডন পার্ক), টৌরাঙ্গা (বে ওভাল), ওয়েলিংটন (বেসিন রিজার্ভ), ক্রাইস্টচার্চ (হ্যাগলি ওভাল), ডানেডিন (ওভাল বিশ্ববিদ্যালয়)।
হ্যাগলি ওভালে এবং বেসিন রিজার্ভে হবে টুর্নামেন্টের সেমি ফাইনাল দুটি। আর দিবা রাত্রির ফাইনালটি হবে হ্যাগলি ওভালে। স্বাগতিক নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে আসন্ন এই টুর্নামেন্টটি। উদ্বোধনী ম্যাচে যারা কিনা খেলবে বাছাই পর্ব থেকে ওঠে আসা এক দলের সঙ্গে।
চিরপ্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে ইংল্যান্ড। আর গেল আসরের ফাইনালে খেলা ভারত তাদের টুর্নামেন্ট শুরু করবে ৬ তারিখ, বাছাইপর্ব থেকে ওঠে আসা দলের বিপক্ষে মাঠে নেমে। ভারতীয় দলকে টুর্নামেন্টের সাত ম্যাচের তিনটিই খেলতে সেডন পার্কে। যে ম্যাচগুলো হবে দিবা রাত্রির।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন