শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিঙ্গাপুরে অভিবাসীদের অর্ধেকই করোনা আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ৮:০৬ পিএম

সিঙ্গাপুরে বসবাসরত অভিবাসী শ্রমিকদের অর্ধেকই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে দেশটির সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, শ্রমিকদের আবাসন ব্যবস্থার ভেতরেই করোনা আক্রান্ত হয়েছেন ৪৭ শতাংশ। বাকি, ০.২৫ শতাংশ আক্রান্ত হয়েছিলেন আবাসন ব্যবস্থার বাইরে। খবর রয়টার্স।

শ্রমিকদের নিয়ে কাজ করা সংস্থাটির বরাতে বিবিসি বলছে, করোনায় সিঙ্গাপুরে অভিবাসী শ্রমিকের আক্রান্তের সংখ্যা তিনগুণ বেশি। গত নয় মাসে কোভিড -১৯ এ আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫২ হাজার অভিবাসী শ্রমিক, যা কিনা ৪৭ শতাংশ। এছাড়াও অভিবাসী বাদে ৪ হাজার জনগণের করোনা পজেটিভ এসেছে।
সিঙ্গাপুরের অবকাঠামো ও জাহাজ নির্মাণ খাতে কাজ করছেন ৩ লাখেরও বেশি শ্রমিক। তাদের ডরমেটরিতে একই কক্ষে গাদাগাদি করে থাকতে হয় অনেককে।
সাধারণত দক্ষিণ এশিয়া থেকে স্বল্প বেতনের অভিবাসী শ্রমিক যারা মূলত নির্মাণ ও উৎপাদন খাতে সিঙ্গাপুরে কাজ করেন। বর্তমানে তারা চলাচলে এখনও নিষেধাজ্ঞার মুখোমুখি হন যা পরের বছর ধীরে ধীরে তুলে নেওয়া হবে।

দাতব্য সংস্থা ট্রান্সিয়েন্ট ওয়ার্কার্স কাউন্ট টু এর আলেক্স আউ বিবিসিকে বলেছেন, “সিঙ্গাপুরের জন্য প্রবাসী শ্রমিকদের বন্দীদের মতো আচরণ করার কোনও যৌক্তিকতা নেই। অনেককে আট মাস ধরে আটকে রাখা হয়েছে।”

এদিকে, সিঙ্গাপুরের অভিবাসী শ্রমিকদের মধ্যে পিসিআর টেস্ট করে দেখা গেছে সাড়ে ৫৪ হাজার আক্রান্ত। আবার, সেরোলজি টেস্টের মাধ্যমে দেখা গেছে ৯৮ হাজার ২৮৯ অভিবাসী শ্রমিক কখনও না কখনও করোনায় সংক্রমিত হয়েছিলেন - জানিয়েছে সিঙ্গাপুর সরকার।

প্রসঙ্গত, সিঙ্গাপুরে স্থানীয়ভাবে আক্রান্তের সংখ্যা কয়েকমাসে খুবই কমে গেছে। পাশাপাশি, মাত্র ২৯ মৃত্যু নিয়ে দেশটি বর্তমানে বিশ্বে করোনায় নিম্ন মৃত্যুহার সম্পন্ন দেশগুলোর একটি সিঙ্গাপুর। দেশটি তাদের অভিবাসী শ্রমিকদের মধ্যে কী পরিমাণ করোনায় আক্রান্ত হয়েছিলেন তা খুঁজে বের করতে সেরেলোজি টেস্ট শুরু করেছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন