বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বরূপে ফিরছে পৌষ

শফিউল আলম | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

সরে যাচ্ছে আকাশতলে নিচু মেঘের ভেলা। কমেছে বাতাসের বাড়তি হারের জলীয়বাষ্প। কুয়াশার পরিধি বেড়ে যাচ্ছে। গেল ২৪ ঘণ্টায় পৌষের আবহাওয়ায় নাটকীয় পরিবর্তনের শুরু। আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়, প্রায় সারাদেশে রাত থেকে ভোর ও সকাল পর্যন্ত তাপমাত্রা ক্রমেই হ্রাস পেতে পারে। দিনের বেলায় পারদ কোথাও সামান্য হ্রাস, কোথাও প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা। অর্থাৎ স্বরূপে ফিরছে পৌষ। ‘স্বাভাবিক’ কনকনে শীত কাঁপাবে। গতকাল বৃহস্পতিবার রাজশাহী-রংপুর তথা পুরো উত্তরাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং ঢাকা ও সিলেট বিভাগের একাংশে রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে স্থানভেদে। দেশের সর্বনিম্ন পারদ ছিল সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১০.৫ এবং সর্বোচ্চ সীতাকুন্ড ও কক্সবাজারে ২৯.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬ এবং সর্বনি¤œ ১৬.৫ ডিগ্রি। উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি. বেগে হিমেল কনকনে বাতাস বইছে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. কমতে পারে। দিনে পারদ নামতে পারে সামান্য। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। তখন দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা।
তাপমাপক পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সে. মধ্যে মৃদু এবং ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য হয়। ডিসেম্বরের শেষ পনেরো দিনের মধ্যে অর্থাৎ বর্তমান সময়ে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে এক থেকে দু’টি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহের পূর্বাভাস রয়েছে।
আজ রাত থেকে সকাল অবধি দেশের অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া থাকবে শুষ্ক।
আন্তর্জাতিক আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থা আকুওয়েদার’র পূর্বাভাস মতে, আজ দিবাগত শেষ রাত থেকে ভোরবেলা পর্যন্ত ৩ বা ৪ দিন যাবত (একই সময়ে) ঢাকার পারদ নামতে পারে ১২ থেকে ১৪ ডিগ্রিতে। অন্যদিকে উত্তর জনপদের পঞ্চগড়, দিনাজপুর, রাজশাহী অঞ্চলের কোথাও কোথাও উক্ত সময়ে পারদ নামতে পারে ৮ কিংবা ৯ থেকে ১১ ডিগ্রির আশপাশে।
মাঝারি থেকে ঘন কুয়াশা, হালকা মেঘ ও জলীয়বাষ্পের সঙ্গে বাতাসে মিশ্রিত ও ভাসমান ধুলোবালি ধোঁয়ায় খুবই অস্বাস্থ্যকর বায়ুদূষণ অব্যাহত আছে। গতকাল সন্ধ্যায় ঢাকায় বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা (পিএম ২.৫) ছিল আইকিউএয়ার’র পর্যবেক্ষণ তথ্য মতে ২৫০। যা ‘খুবই অস্বাস্থ্যকর’। বিশে^র সর্বাধিক বায়ুদূষিত প্রধান শহরের তালিকায় ঢাকা সর্বশেষ ছিল চতুর্থ অবস্থানে।
চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ ডিসেম্বর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ে সারাদেশের আবহাওয়া থাকবে শুষ্ক। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময়ে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন