বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিজয় দিবসে অঙ্গীকার হোক গণতন্ত্র প্রতিষ্ঠা

আলোচনা সভায় ডা. জাফরুল্লাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের সংগঠক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, দেশের সবচেয়ে বড় দল বিএনপির কোথাও কোনো আন্দোলন নেই। গণতন্ত্র প্রতিষ্ঠা করা হোক বিএনপির এ বিজয় দিবসের অঙ্গিকার। আর এই অঙ্কিার বাস্তাবায়ন করতে হলে বসে থাকলে চলবে না ১৮ কোটি মানুষের মধ্যে তা ছড়িয়ে দিতে হবে। সামনে অনেক কঠিন সময় আসছে। একদিকে ভারতের অত্যাচার। ভারতের নানা রকমের টালবাহানা। আর অন্যদিকে গুম-খুন এখনও বন্ধ হয়নি। এ সব সাহসের সাথে মোকাবেলা করতে হবে।

গতকাল জাতীয় প্রেসক্লাবে মহান বিজয় দিবস উপলক্ষে ‘স্বাধীনতা আজ বিপর্যয়, নৈতিকতার অবক্ষয়, বিপন্ন মানবতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি এ সভার আয়োজন করে।

ডা. জাফরুল্লাহ বলেন, সরকার যে ধরনের কথাবার্তা বলছে বিজয় দিবসে বিএনপিরও কিছু বলা উচিত ছিল। যদি মুক্তিযোদ্ধর হিসাবও হয় তাহলেও বিএনপিতে বলতে পারে যত মুক্তিযোদ্ধা তাদের দলে আছে, আওয়ামী লীগেও তত মুক্তিযোদ্ধা নেই।

তিনি বলেন, বিজয় দিবসের অঙ্গীকারই হোক গণতন্ত্র মুক্ত করা। গণতন্ত্র ছাড়া কোনো কথা নেই। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে এক ঢাকাতে বসে থাকলে হবে না, ১৮ কোটি মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। গণতন্ত্র আমাদের ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্র ছাড়া কিছু হবে না। গণতন্ত্রের মানে হলো সরকারের জবাবদিহিতা। সরকারের কাজের উত্তর দিতে হবে, আর আমাকে প্রশ্ন করার অধিকার দিতে হবে। মিটিং মিছিল করার অধিকার দিতে হবে।
আলেমদের উদ্দেশে জাফরুল্লাহ বলেন, আলেমদের সাথে সরকার আলোচনা করছে। সেটা ভালো। মৌলভী ও মাওলানা সাহেবদের সবাই সম্মান করে। দুই-চারজন আলেমদের নামে বলাৎকারের অভিযোগ এসেছে। সব মাদ্রাসাতে এমন ঘটনা ঘটে তা কিন্তু নয়। দুই-চারটে ঘটনাই বা কেন থাকবে?’

সংগঠনটির চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান প্রমুখ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন