বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতকে লজ্জায় ডুবিয়ে অস্ট্রেলিয়ার বড় জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ২:৫২ পিএম | আপডেট : ৪:১৯ পিএম, ১৯ ডিসেম্বর, ২০২০

অ্যাডেলেইড টেস্টে ভারতকে ৮ উইকেটে বড় ব্যবধানে হারিয়ে চার ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। তৃতীয় দিন ভারতকে তাদের ইতিহাসের সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে দিয়ে, দুই উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ৯০ রান তুলে নেয় স্বাগতিক দল।

ছোট টার্গেটে ব্যাট করতে নেমে ৭১ রানের ওপেনিং জুটি গড়েন ম্যাথিউ ওয়েড এবং জো বার্নস। ৩০ রান করে রান-আউট হন ওয়েড। মারনাস ল্যাবুশেনও জয় থেকে ৮ রান দূরে থাকতে আউট হন।

চার নম্বরে নামা স্টিভেন স্মিথকে সঙ্গে নিয়ে দলকে জয় পাইয়ে দেন বার্নস। উমেশ ইয়াদাভের বলে ছক্কা হাঁকিয়ে সপ্তম টেস্ট ফিফটি পূর্ণ করে জয় উদযাপন করেন তিনি। আট উইকেটের সহজ জয় পায় অজিরা।

আগের দিন অস্ট্রেলিয়াকে ১৯১ রানে অলআউট করে সুবিধাজনক অবস্থায় ছিল সফরকারী দল। এক উইকেটে নয় রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে তারা।

অস্ট্রেলিয়ান দুই ফাস্ট বোলার প্যাট কামিন্স ও জশ হেইজলউড ভারতকে উপহার দেন তাদের সর্বনিম্ন টেস্ট ইনিংসের লজ্জা।

এই দুইজনের সুইং ও বাউন্স সামাল দিতে পারেননি পুজারা-রাহানে-কোহলিরা। ২১.২ ওভারে ৩৬ রানে অলআউট হয় ভারত। ভিরাট কোহলির দলের হয়ে দুই অংকের রান করতে পারেননি। ৯ রান করা মায়াঙ্ক আগারওয়ালের স্কোরই ছিল সর্বোচ্চ। ডান হাতে কামিন্সের বল লাগায় রিটায়ার্ড হার্ট হন মোহাম্মদ শামি।

ভারতের এই সংগ্রহ গত ৬৫ বছরে টেস্টে সর্বনিম্ন। ১৯৫৫ সালে অকল্যান্ডের ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। যেটি টেস্ট ইতিহাসেরই সর্বনিম্ন স্কোর।

এ ছাড়া ৩৬ রান সবমিলিয়ে টেস্ট ক্রিকেটের পঞ্চম সর্বনিম্ন স্কোর। ১৯৩২ সালে সাউথ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিপক্ষে একই স্কোরে অলআউট হয়। তারও ৩০ বছর আগে অস্ট্রেলিয়া ৩৬ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে।

ভারতের নয় উইকেট ভাগাভাগি করে নেন কামিন্স ও হেইজলউড। কামিনস ২১ রানে চারটি এবং হেইজলউড আট রানে পাঁচ উইকেট নেন। ক্যারিয়ারের অস্টমবার ইনিংসে পাঁচ উইকেট নেন এই ফাস্ট বোলার।

ম্যাচশেষে স্বাভাবিকভাবেই হতাশ ভারতের অধিনায়ক। বলেন, ‘ব্যাটসম্যানদের মধ্যে সংকল্পের অভাব আর ওদের বোলারদের দারুণ বোলিংয়ের সমন্বয় ছিল এটি (ব্যাটিং ধস)। আমার মনে হয় ছেলেরা এই পারফরম্যান্স থেকে ভুলগুলো শিখবে এবং বক্সিং ডেতে আরও শক্তিশালী হয়ে ফিরবে।’

প্রথম ইনিংসে অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলা ম্যাচসেরা হন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। ম্যাচশেষে উচ্ছ্বসিত পেইন বলেন তার কাছে পুরো বিষয়টিই অবিশ্বাস্য উল্লেখ করে তিনি বলেন, ‘ আমার বিশ্বাস হচ্ছে না। আমি সকালে বলেছিলাম যে দুই দলেরই দ্রুত উইকেট তুলে নেয়ার সক্ষমতা আছে। কিন্তু এতটা দ্রুত সেটা আশা করিনি!’

২৬ ডিসেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় টেস্ট। যেটিতে খেলা হচ্ছে না কোহলির। প্রথম সন্তানের জন্ম উপলক্ষে ভারত ফিরে যাচ্ছেন তিনি। সিরিজের বাকি তিন টেস্ট খেলবেন না। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে।
--

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মামুন মজুমদার ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:২৪ পিএম says : 0
ভারত নিজের দেশে বাঘ, দেশের বাহিরে বিড়াল।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন