বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গাদের সুরক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে ১০৪ ব্রিটিশ এমপির আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৪:৫০ পিএম

মিয়ানমার সরকার ও সামরিক বাহিনীর নির্যাতন থেকে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন বিভিন্ন দলের ১০৪ জন ব্রিটিশ পার্লামেন্টে মেম্বার। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা থেকে রক্ষায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার করা মামলায় আনুষ্ঠানিকভাবে সমর্থন দেয়ার জন্য ব্রিটিশ সরকারের প্রতিও আহ্বান জানান তারা।

যৌথ বিবৃতিতে ব্রিটিশ এমপি রুশনারা আলি এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে বহু বছর ধরে এমপিরা সতর্ক করে আসছেন। রোহিঙ্গাদের ন্যায়বিচার, তাদের নাগরিকত্ব হরণ করা হয়েছে। বর্তমানে তারা মিয়ানমার এবং বাংলাদেশে নরকের জীবনযাপন করছে। বিবৃতিতে তারা আরো বলেন, ‘আইসিজে’তে করা মামলায় আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণের মাধ্যমে যুক্তরাজ্যের উচিৎ বিশ্বমঞ্চে মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন সমুন্নত রাখতে নিজের দায়িত্ব পালন করা। ন্যায়বিচার নিশ্চিতে ব্যর্থ হলে বিশ্বের দমনমূলক সরকারগুলোর কাছে বাজে একটা বার্তা যাবে।

মিয়ানমার সেনাবাহিনীর যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যার তদন্ত এবং বিচার নিশ্চিতের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে ২০১৯ সালে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন কঠোরভাবে সুপারিশ করে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরাবর পাঠানো শতাধিক এমপির সই করা চিঠিতে বলা হয়, ন্যায়বিচার নিশ্চিত এবং আন্তর্জাতিক আইন রক্ষাই শুধু নয়, মিয়ানমার সরকার এবং সেনাবাহিনী কর্তৃক পরবর্তী গণহত্যা বন্ধে অভিযুক্তদের দায়মুক্তি দেয়া বন্ধ করা জরুরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শাহীন ১৯ ডিসেম্বর, ২০২০, ৫:১৭ পিএম says : 0
রোহিঙ্গারা মানবেতর জীবন যাপন করছে। নরকের জীবন যাপন করছে এ দেশে কথাটা কি ঠিক? তাহলে ওরা মায়ানমারে স্বর্গের জীবন যাপন করেছে? তাহলে কেন এ দেশে আসলো বানের পানির মতো করে? বরং আমরা ওদের জন্য নরকে যাব একদিন সেটা বলুন। ওদের দেশে ওদের ফিরিয়ে দিন। ওদের অধিকার ফেরাতে পদক্ষেপ নিন। আমাদের সমালোচনা না করে সেটাই বেশী দরকার।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন