শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কিশোরগঞ্জে এগিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ

এ কে নাসিম খান, কিশোরগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

কিশোরগঞ্জে জেলা সদরে ও তেরটি উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখি, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মানের প্রতিশ্রæতি প্রদান করেন। ২০১৫ সালের ফেব্রæয়ারি মাসে তিনি ধর্মবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে উক্ত প্রতিশ্রæতি বাস্তবায়নে বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কেটি টাকা ব্যায়ে ২০১৭ এপ্রিল হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নে অনুমোদিত হয়। সংশোধিত অনুমোদিত প্রকল্পের নকশা অনুযায়ী মডেল মসজিদের জন্য ৪০ শতাংশ জায়গার মধ্যে জেলা পর্যায়ে ৪তলা ও উপজেলার জন্য ৩তলা এবং উপক‚লীয় এলাকায় ৪তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণের ভিত্তি প্রস্তাবের স্থাপন করেন।
এরই ধারাবাহিকতায় কিশোরগঞ্জ জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রসহ তেরটি উপজেলায় ১৪টি মডেল মসজিদ প্রায় ১শ’ ৬৮ কোটি টাকা ব্যায়ে নির্মাণ কাজ পুরোদমে চলমান রয়েছে বলে জানা গেছে।
ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. হাবেজ আহমেদ বলেন, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি গবেষণা ও দীনি-দাওয়া কার্যক্রম,পবিত্র কুরআন হেফজ, শিশুশিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, লাশের গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।
কিশোরগঞ্জ গণপ‚র্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. বাহাদুর আলী বলেন, গণপ‚র্ত বিভাগের মাধ্যমে জেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নির্মাণ কাজ বাস্তবায়ন করছে।
কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. শারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের মার্চে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ৫০টি মডেল মসজিদের মধ্যে পাকুন্দিয়া, কটিয়াদী ও কুলিয়ারচর উপজেলার ৩টি মডেল মসজিদ একই সাথে উদ্বোধন করবেন। মসজিদগুলির কাজ দ্রæত গতিতে এগিয় যাচ্ছে।
সচেতন মহল জানিয়েছেন মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। মসজিদগুলো সম্পূর্ণ নির্মাণের পর তা ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত করার জন্য দাবি জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন