শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জেব্রা পরিবারে নতুন অতিথি

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গতকাল শনিবার ভোরে সুমন-সুমানার ঘরে জেব্রা পরিবারে নতুন অতিথি চমক (শাবকের) জন্ম হয়েছে। অপর জনের নাম চম্পা। প্রথম বারের মত জেব্রার বাচ্চা দেয়ার ঘটনা ঘটল। নতুন এ অতিথিসহ পার্কের জেব্রা পরিবারে জেব্রার সংখ্যা দাঁড়াল ৪ টি। জন্মের কিছু সময় পর থেকেই মা জেব্রা ও শাবকটিকে বেষ্টনীতে বিচরণ করতে দেখা গেছে। নতুন শাবকের আগমনে জেব্রা পরিবার ও পার্ক কর্তৃপক্ষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

পার্কের সহকারী তত্ত¡াবধায়ক মো. মাজাহারুল ইসলাম জানান, মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেয়া হচ্ছে। নিরাপত্তাকর্মী রাজিব কান্তি দে জানায় জেব্রার পরিবারে নতুন অতিথি শাবক পুরুষ। তিনি ও তার এক সহযোগি এখন নিবিড় তত্ত্বাবধানে দায়িত্ব পালন করে যাচ্ছে।
চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা আবু নাসের মো. ইয়াছিন নেওয়াজ বলেন, সকালে খবর আসে পার্কে সুমন-সুমনার ঘরে নতুন অতিথি চমক এসেছে। বিজয় মাসে এ নতুন অতিথি জন্ম তাই তার নাম দেয়া হয়েছে বিজয়ের চমক। মা-ছেলে ভাল আছে। পার্কে দর্শানীতের প্রচুর আনন্দ দেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন