শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণের পরিকল্পনা হচ্ছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢাকা ওয়াসা রাজধানীতে ‘এলাকাভিত্তিক’ পানির দাম নির্ধারণ করার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

তিনি বলেন, তাদের এ পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে ঢাকার সব এলাকায় আর এক দামে পানি সরবরাহ করা সম্ভব হবে না। ফলে উচ্চ ও মধ্যবিত্ত এলাকার মানুষকে তুলনামূলক বেশি দামে পানি কিনতে হবে। আর কম টাকায় পানি পাবেন নিম্ন আয়ের মানুষ।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে ঢাকা ওয়াসার প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা জানান ওয়াসার এমডি। নিম্ন আয়ের এলাকার আদর্শ গ্রাহক’দের সম্মাননা জানাতে ঢাকা ওয়াসা, দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এবং ওয়াটারএইড বাংলাদেশ যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করেছিল। অনুষ্ঠানে ২৫ জন নিম্ন আয়ের গ্রাহককে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে জানানো হয়, মূলত ২০১১ সাল থেকে ঢাকার বস্তি এলাকায় বৃহৎ পরিসরে বৈধ পানির সংযোগ দেওয়া শুরু হয়। এখন শহরের বিভিন্ন বস্তিতে ৭ হাজার ৪৮৩টি বৈধ সংযোগ রয়েছে।
তাকসিম এ খান বলেন, বর্তমানে পানির উৎপাদন খরচের চেয়ে রাজধানীতে অনেক কম দামে পানি সরবরাহ করা হয়। বাকিটা সরকার ভর্তুকি দিচ্ছে। কিন্তু দুঃখজনক হলো- উচ্চবিত্তরাও এই ভর্তুকি নেন, যদিও তাদের তা পাওয়া উচিত না। তাই আমরা এখন চিন্তা করছি, এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণ করব। সেক্ষেত্রে নিম্ন আয়ের মানুষের ব্যবহারের পানির দাম হয়তো বাড়বে না, কিন্তু কমানোও সম্ভব হবে না। আর অন্যান্য জায়গায় পানির দাম আগের তুলনায় বাড়বে। ওয়াসা এমডি বলেন, ২০১০ সালে ঢাকা শহরের ১৫-২০ শতাংশ মানুষ বৈধ পানির সংযোগের বাইরে ছিল। এখন ঢাকার প্রায় শতভাগ মানুষ বৈধভাবে পানি পান।
তাকসিম এ খান বলেন, নয়াদিল্লিতে ২০-২৫ শতাংশ মানুষ “ইনফরমাল সেক্টরে” থাকে। সেখানে পানির ব্যবস্থাপনার বিষয়টি ব্যবস্থাপকদের হাতে নেই। সেটি মাস্তানদের হাতে। একসময় আমাদের কড়াইল বস্তিতেও মাস্তানদের মাধ্যমে পানি দেওয়া হতো, আমরা সেটিকে উচ্ছেদ করেছি। আগামী বছরের মধ্যে ঢাকার শতভাগ বস্তি বৈধ সংযোগের আওতায় আসবে বলে তিনি ঘোষণা দেন।
তিনি বলেন, টাকার অভাব নেই-এমন গ্রাহকদের কাছে ৭০ লাখ টাকা পানির বিল বকেয়া আছে, অথচ নিম্ন আয়ের মানুষদের বকেয়া নেই। যারা সক্ষম, তারা বিল দেন না। যারা সক্ষম নন, তারা সঠিকভাবে পানির ব্যবহার করেন এবং নিয়মিত বিল দেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন