বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আখক্ষেতে আগুন দিয়ে প্রতিবাদ

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

গাইবান্ধার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত¡ ৬টি চিনিকলে আখ মাড়াই বন্ধ রাখার প্রতিবাদে গতকাল শনিবার মহিমাগঞ্জে ব্যাপক বিক্ষোভ ও আখ ক্ষেতে আগুন দিয়ে প্রতিবাদ করেছেন শ্রমিক-কর্মচারী ও আখচাষীরা।
সমাবেশের পর সংবাদ সম্মেলন করে আগামী বৃহষ্পতিবারের মধ্যে চিনিকল চালুর দাবি মানা না হলে হরতাল, রাজপথ-রেলপথ অবরোধ ও চিনিকলের আওতাধীন সকল জমির আখ আগুনে পুড়ে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।
গতকাল শনিবার সকাল ৯টা থেকে মহিমাগঞ্জের রংপুর চিনিকলের সামনে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কে গাছের গুড়ি ফেলে ও টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ সমাবেশ করতে থাকেন। এ সময় এ পথে চলাচলকারী ছোট-বড় বিভিন্ন যানবাহন আটকে পড়ে। বেলা ১২টা থেকে অবরোধ তুলে নিয়ে রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, আখচাষি সমিতি, মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদ, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সম্মিলিতভাবে একটি সংবাদ সম্মেলন আয়োজন করে।
এতে লিখিত বক্তব্যে তারা জানান, রোববার থেকে আগামী বৃহষ্পতিবার পর্যন্ত প্রতিদিন বিক্ষোভ মিছিল, সমাবেশ মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এর সাথে ২৪ ডিসেম্বর মহিমাগঞ্জ এলাকায় অর্ধদিবস হরতাল পালন করা হবে। এরমধ্যে দাবী মানা না হলে আগামি ২৫ ডিসেম্বর থেকে হরতাল, রাজপথ-রেলপথ অবরোধ, গণঅনশন ও চিনিকলের আওতাধীন সকল জমির আখ আগুনে পুড়ে দেয়া বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
এ দিকে সংবাদ সম্মেলন চলাকালীন সময়েই মিলস গেট সাবজোনের গোপালপুর গ্রামের জিল্লুর রহমান নামের এক আখচাষি বেলা একটার দিকে তার এক একর জমির আখে আগুন লাগিয়ে দেন। সংবাদ পেয়ে গোবিন্দগঞ্জ থানার একদল পুলিশ সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। পরে গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিস ও সোনাতলা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।
বিক্ষুব্ধ আখচাষী জিল্লুর রহমান বলেন, রংপুর চিনিকলের চেয়ে ছোট জয়পুরহাট চিনিকলে আখ দিতে গেলে তাদের জমিতেই আখ শুকিয়ে যাবে। ছয় মাসেও তারা আখ মাড়াই করতে পারবে না। এর ফলে ধানের আবাদও করা সম্ভব হবে না। তাই এ আখ পুড়িয়ে দিলে আগামি বোরো মৌসুমে ধানের আবাদ করা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন