বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গণতন্ত্রের স্বার্থে ধৈর্য ধরেছেন জেনারেল বাজওয়া: নওয়াজ শরীফের অভিযোগের জবাবে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, শীর্ষ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে পিএমএল-এন নেতা নওয়াজ শরীফ এবং তার দলের মৌখিক আক্রমণ নিয়ে সেনাবাহিনীর মধ্যে প্রচন্ড ক্ষোভ ছড়িয়ে পড়েছে, তবে সিওএএস জেনারেল কামার জাভেদ বাজওয়া গণতন্ত্রের স্বার্থে এসব আক্রমণকে উপেক্ষা করছেন। গত শুক্রবার স¤প্রচারিত এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।
বিরোধীদলীয় পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) জোটের সরকারবিরোধী সমাবেশে লন্ডন থেকে বক্তব্য দেয়ার সময় সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ অভিযোগ করেছেন, সেনাবাহিনী প্রধান জেনারেল বাজওয়া এবং আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ ২০১৭ সালে তাকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা করেছিলেন এবং অসমর্থ ইমরান খানকে ক্ষমতায় আনার জন্য ২০১৮ সালের সাধারণ নির্বাচনে কারচুপি করেছিলেন।
নওয়াজের আক্রমণাত্মক বক্তৃতা নিয়ে সামরিক বাহিনীর মধ্যে কোনও ক্ষোভ আছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী ইমরান বলেন, আমি জেনারেল বাজওয়ার প্রশংসা করছি। এইভাবে একজন সেনা প্রধানকে আক্রমণ করলে সেনাবাহিনী থেকে এর একটি প্রতিক্রিয়া আসে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, জেনারেল বাজওয়া একজন সরল মানুষ। তার মধ্যে একটি শান্ত মানসিকতা রয়েছে, এ কারণেই তিনি এটাকে সহ্য করছেন। অন্য কেউ সেনাবাহিনীর নেতৃত্বে থাকলে বড় প্রতিক্রিয়া সৃষ্টি হত। তিনি বলেন, সেনাবাহিনীর মধ্যে প্রচুর ক্ষোভ থাকার পরেও তিনি এই বিষয়টি সহ্য করছেন কারণ তিনি গণতন্ত্রে বিশ্বাসী।
প্রধানমন্ত্রী ইমরান বলেছেন, বিরোধীরা তাকে পুতুল বলে অভিযোগ করে বলেছে যে তারা প্রতিষ্ঠানের সাথে কথা বলতে চায়। তিনি যোগ করেন, এর অর্থ তারা একটি গণতান্ত্রিক সরকারকে অপসারণের জন্য সেনাবাহিনীর উপর চাপ সৃষ্টি করছে। এটি তাদের গণতান্ত্রিক আন্দোলন। প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দল বুঝতে পেরেছিল যে তিনি তার পদ থেকে সরে দাঁড়াবেন না। তারা পাকিস্তান সেনাবাহিনীর কাছে একটি গণতান্ত্রিক সরকারকে অপসারণের জন্য আবেদন জানিয়েছে। অনুচ্ছেদ ৬-এক্ষেত্রে প্রযোজ্য এটি একটি রাষ্ট্রদ্রোহের ঘটনা।
তিনি যোগ করেন বিরোধীদের দ্বিতীয় দাবিটি হল, সেনাবাহিনী এবং আইএসআই প্রধানরা যদি আমাকে অপসারণ না করেন, তবে সেনাবাহিনীর উচিত তাদেরকে (সেনাবাহিনী ও আইএসআই এর প্রধানদের) অপসারণ করা।
এক প্রশ্নের জবাবে তিনি জোর দিয়ে বলেন যে পাকিস্তান সেনাবাহিনী একটি সরকারী বিভাগ, তিনি বলেন, পাকিস্তান সেনাবাহিনী আমার উপরে বসে নেই। এটি আমার অধীনে। প্রধানমন্ত্রী পুনরায় উল্লেখ করেন যে সেনাবাহিনী এবং অন্যান্য সংস্থাগুলো তার সরকারের সকল সিদ্ধান্ত ও নীতিমালাকে সমর্থন করেছে এবং করোনা সঙ্কট মোকাবেলায় সহায়তা করেছে।
প্রতিষ্ঠানের সাথে প্রাক্তন সরকারগুলোর সমস্যাযুক্ত সম্পর্কের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী ইমরান বলেন, নওয়াজকে পিপিপির বিরুদ্ধে সেনাবাহিনী তৈরি করেছিল। তিনি বলেছিলেন যে তিনি নিজেই ১৯৮৮ সালে সামরিক শাসক জেনারেল জিয়াউল হকের কাছ থেকে একটি বার্তা পেয়েছিলেন যেখানে বলা হয় যে তিনি তাকে (ইমরানকে) প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। তিনি আরও বলেন, ২০১৩ সালের নির্বাচনে পিএমএল-এন নেতাকে প্রতিষ্ঠান সহায়তা করেছিল। কিন্তু ২০১৮ সালে প্রতিষ্ঠান তাকে সমর্থন না করায় তাদের সম্পর্ক দুর্বল হয়ে পড়ে।
৩১ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর পদত্যাগ করার জন্য পিডিএমের দাবি খারিজ করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে বিরোধীদের পক্ষে জনগণের সমর্থন নেই। পিটিআই সরকার পদত্যাগ করতে অস্বীকৃতি জানালে পিডিএম রাজধানীতে লংমার্চ করার ঘোষণা দেয়ার বিষয়ে ইমরান বলেন, জোট যদি সত্যই এই জাতীয় পদক্ষেপ নিয়ে এগিয়ে যায়, তবে তা স্পষ্ট করে দেবে যে আমাকে পদত্যাগ করতে হবে নাকি তাদেরকে প্রস্থান করতে হবে।
নিজেকে লংমার্চ বিশেষজ্ঞ হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমি চ্যালেঞ্জ করছি তারা যদি ইসলামাবাদে এক সপ্তাহ সময়-ও ব্যয় করে তবে আমি আসলেই পদত্যাগ করার চিন্তাভাবনা শুরু করব।
তিনি বলেন, তৎকালীন পিএমএল-এন সরকারের বিরুদ্ধে বৈঠক করার জন্য ১২৬ দিন অতিবাহিত করেছিল পিটিআই, কিন্তু বিরোধীরা সাত দিনের জন্যও এটি করতে পারবে না কারণ জনগণ তাদের সাথে যোগ দিতে এগিয়ে আসবে না।
সূত্র: ডন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
পলাশ ২০ ডিসেম্বর, ২০২০, ২:৪৭ এএম says : 0
ইমরান খানের সরকারের বিরুদ্ধে ভারত অনে ষড়যন্ত্র করবে, তাই তাকে সতর্ক থাকতে হবে
Total Reply(0)
Mijan Rahman ২০ ডিসেম্বর, ২০২০, ৯:২২ এএম says : 0
ইমরান খানের কথা ঠিক।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ২০ ডিসেম্বর, ২০২০, ৯:২২ এএম says : 0
গণতন্ত্র সব মুসলিম দেশগুলোকে শষ করে দিলো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন