বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে এক মাসে সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৭:১০ পিএম

টানা তিন কার্যদিবস দরপতনের পর সোমবার (২১ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। তবে লেনদেনের পরিমাণ বড় অঙ্কে বেড়েছে। এতে এক মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এদিন লেনদেনের শুরুতেই ডিএসইতে বড় অঙ্কের লেনদেন এবং মূল্য সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইতে তিনশ কোটি টাকার লেনদেন হয়ে যায়। সেই সঙ্গে প্রধান সূচক ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১৫ পয়েন্টে উঠে এসেছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১৮ পয়েন্টে উঠে এসেছে। মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৬টি এবং ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৩৭ কোটি ৩৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৬০ কোটি ৩২ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২৭৭ কোটি ২ লাখ টাকা। এর আগে গত ১৫ নভেম্বর ডিএসইতে ১ হাজার ১৯৭ কোটি ৭২ লাখ টাকার লেনদেন হয়। এর পর আর বাজারটিতে ১১শ কোটি টাকার লেনদেন হয়নি। সেই হিসাবে সোমবার এক মাস ৬ দিনের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

বড় অঙ্কের এই লেনদেনের দিনে টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো শেয়ার। কোম্পানিটির ৮৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫৬ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৫৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পিপলস ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, রূপালী ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং জেএমআই সিরিঞ্জ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৪৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৬৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৩টির এবং ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন