শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে যুক্তরাজ্যে, সীমান্ত বন্ধে খাদ্য সঙ্কট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৮:১৩ পিএম

করোনার নতুন ধরনের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্যে। তাই বিপদে পড়েছেন বরিস সরকার। এদিকে প্রতিবেশী ফ্রান্স-ব্রিটেনের সঙ্গে স্থল এবং আকাশ পথে যোগাযোগ বন্ধ করে দেয়ায় বড় দিনের আয়োজনে খাদ্য সঙ্কটের মুখে পড়েছে দেশটি। সংক্রমণ রোধে ফ্রান্স নিজেদের সীমান্ত বন্ধ করে দেয়ায় হাজার হাজার পণ্যবাহী ট্রাক আটকে পড়েছে ফ্রান্স-ব্রিটেন সীমান্ত এলাকায়।-ইন্ডিপেন্ডেন্ট ইউকে, ব্লুমবার্গ

এতে ব্রিটেনে খাদ্যাভাব দেখা দেওয়ার আশঙ্কা দেশটির বিশেষজ্ঞদের। দু’দেশের সীমান্তে দেখা যাচ্ছে, কয়েক হাজার পণ্যবোঝাই ট্রাক আটকে আছে। ব্রিটেন থেকে কোনো গাড়ি ফ্রান্সে ঢুকতে পারছে না। পরিস্থিতি মোকাবিলায় কড়া পাহারা বসানো হয়েছে ফরাসি সীমান্তে। সংক্রমণ রোধে ব্রিটেনের বিশেষজ্ঞরা কাজ শুরু করলেও হঠাৎ করেই দৃশ্য পাল্টে গেছে। অনেক দেশই যুক্তরাজ্যের সঙ্গে সাময়িক সময় যোগাযোগ বন্ধ করে দিয়ে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। আসন্ন বড়দিন নিয়ে ব্রিটেনবাসী যখন প্রস্তুতি সেরে নিচ্ছেন, তখন প্রতিবেশী দেশের সীমান্ত বন্ধে করণীয় নিয়ে জরুরি বৈঠকে বসেছে বরিস সরকার। বিশেষ করে বড়দিনে খাদ্য সঙ্কটে পড়তে পারে ব্রিটেনবাসী এমন আভাস পেয়েই মন্ত্রীদের সঙ্গে আলোচনায় জনসন। আশঙ্কা রয়েছে, যে কিছু আমদানিকৃত খাদ্য সামগ্রী দু'সপ্তাহের মধ্যেই শেষ হতে পারে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের দশ নম্বর হাউজ-এর এক মুখপাত্র বলছেন, ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি বড়দিনে খাদ্য সঙ্কট এড়াতে সব ধরনের প্রস্ততি চলছে। পরিবহনবিষয়ক মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস মনে করেন, সীমান্ত দিয়ে পণ্যবাহী গাড়ি না চলতে পারলেও ওষুধ এবং খাবার ঘাটতির আশঙ্কা কম। কোভিড টিকা কর্মসূচিতেও কোনো প্রভাব ফেলবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন