ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউনের ফলে ফিলিপাইনে জন্মহার বেড়েছে ২ লাখের বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৫:৫৫ পিএম

বিশ্ব ইতিহাসে তাণ্ডব সৃষ্টিকারী করোনাভাইরাসের বিস্তার এড়াতে দেয়া লকডাউনের কারণে জন্মনিয়ন্ত্রণ পরিকল্পনা ব্যর্থ হওয়ায় ফিলিপাইনে এ বছর অপরিকল্পিতভাবে জন্ম হয়েছে দু’লাখের বেশি শিশুর। জানা গেছে, আগামী বছরও দেশটিতে পরিবার পরিকল্পনার বাইরে জন্ম নেবে কমপক্ষে দু’লাখ ১৪ হাজার শিশু।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, লকডাউনে ফিলিপাইনের লাখ লাখ নারী জন্মনিয়ন্ত্রণ পরিকল্পনা মানতে পারেননি। স্বামী-স্ত্রীর পরিকল্পনা ব্যর্থ হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন নারীরা।

ইউনিভার্সিটি অব দ্য ফিলিপাইন পপুলেশন ইনস্টিটিউট ও ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ডের যৌথ এক সমীক্ষায় অতিরিক্ত ওইসব শিশু জন্মের তথ্য মিলেছে। সমীক্ষার তথ্যানুযায়ী, ফিলিপাইনে সাধারণত প্রতিবছর যে পরিমাণ শিশু জন্ম নেয় ২০২১ সালে লকডাউনের প্রভাবে তার চেয়ে দুই লাখ ১৪ শিশু বেশি জন্ম নেবে।
ইউনিভার্সিটি অব ফিলিপাইনসের জনসংখ্যা ইনস্টিটিউট এবং জাতিসংঘের জনসংখ্যা তহবিলের তথ্যমতে এমনটা জানা যায়। ২০১৫ সালের তথ্য অনুযায়ী, ফিলিপাইনে প্রতি বর্গকিলোমিটারে বাস ৭০ হাজারের বেশি মানুষের। জনবাহুল্য ঠেকাতে সরকারি প্রচেষ্টার জেরে, ষাটের দশক থেকে ২০২০ সাল পর্যন্ত দেশটিতে মানুষের সংখ্যা বেড়েছে মাত্র তিনগুণ।

পাঁচ দশকে জন্মহার ৬ দশমিক ৪ শতাংশ থেকে কমে হয়েছে ২ দশমিক সাত-পাঁচ শতাংশ। তাও অবকাঠামো স্বল্পতায় প্রতি বছর গড়ে ১৭ লাখ শিশুর জন্মও বোঝাস্বরূপ ফিলিপাইনে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন