শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জুভেন্টাসকে প্রথম হারের স্বাদ দিল ফিওরেন্তিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ইতালিয়ান সিরি আর চলতি মৌসুমে প্রথম হারের তিক্ত স্বাদ পেল জুভেন্টাস। দশ জনের দল নিয়ে ফিওরেন্তিনার কাছে রীতিমতো ধরাশায়ী হলো আন্দ্রেয়া পিরলোর শিষ্যরা। দলটির বিপক্ষে এক যুগের মধ্যে প্রথমবারের মতো নিজেদের মাঠেই হারল জুভরা। গতপরশু রাতে জুভেন্টাস স্টেডিয়ামে ৩-০ গোলে জিতেছে ফিওরেন্তিনা। লিগে ২০০৮ সালের পর এই প্রথম প্রতিযোগিতার সফলতম দলটির বিপক্ষে জিতল তারা। জালের ঠিকানা খুঁজে পান দুসান ভøাহোভিচ ও মার্তিন কাসেরেস। অন্য গোলটি আত্মঘাতী।
লিগে টানা ১২ ম্যাচে অপরাজিত থাকা জুভদের এদিন চেনা রূপে পাওয়া যায়নি। তুরিনের বুড়িদের সেরা তারকা পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ছিলেন না নিজের সর্বোচ্চ ছন্দে। স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতাকে মাঠে খুঁজেই পাওয়া ছিল দুষ্কর। কুয়াদ্রাদো মাঠ ছাড়ায় রক্ষণ জমাট করতে অ্যারন রামজিকে তুলে দানিলোকে নামান পিরলো। ফলে দলটির মাঝমাঠ স্বাভাবিকভাবেই শক্তি হারায়। লম্বা সময় তাদেরকে খেলতে হয় একজন কম নিয়ে। ১৮তম মিনিটে হুয়ান কুয়াদ্রাদো প্রতিপক্ষের এক খেলোয়াড়কে বিপজ্জনক ফাউল করায় ভিএআরের সাহায্য নিয়ে লাল কার্ড দেখান রেফারি। সেই সুযোগেই আসর সেরাদের চেপে ধরে সাফল্যও পায় ফিওরেন্তিনা।
এদিকে, জুভেন্টাসের জন্য অস্বস্তির খবর আছে আরো। তুরিনে খেলতে না যাওয়ার জন্য পাওয়া শাস্তির বিরুদ্ধে আপিল করে জিতেছে নাপোলি। সেরি আয় তাদের জুভেন্টাসের বিপক্ষে ম্যাচটি আবার হবে। একই সঙ্গে নাপোলিকে দেওয়া শাস্তিও প্রত্যাহার করা হবে। গত ৪ অক্টোবর হওয়ার কথা ছিল ম্যাচটি। কিন্তু ম্যাচ খেলতে তুরিনে যায়নি নাপোলি। কারণ হিসেবে তখন তারা বলেছিল, দলের দুজন কোভিড-১৯ পজিটিভ হওয়ায় স্থানীয় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে খেলোয়াড়দের বাড়িতে থাকতে বলা হয়। পরিস্থিতি বিবেচনায় নিয়ে ম্যাচ স্থগিতের আবেদন করে দলটি। কিন্তু লিগ কর্তৃপক্ষ নিয়মের কথা জানিয়ে আগের সিদ্ধান্তে অটল থাকে। জুভেন্টাসও ম্যাচটি স‚চি অনুযায়ী খেলতে মরিয়া ছিল। ঠিক সময়ে তাদের পুরো দল পৌঁছে গিয়েছিল স্টেডিয়ামে, শুরু করেছিল অনুশীলনও।
নিয়ম মেনে কিক-অফের ৪৫ মিনিট পেরিয়ে যাওয়ার পর আনুষ্ঠানিকভাবে পরিত্যক্ত ঘোষণা করা হয় ম্যাচটি। পরে সিরি ‘আ’র শৃঙ্খলা কমিটি নাপোলির শাস্তির কথা জানায়। তিন পয়েন্ট পায় জুভেন্টাস, নাপোলির কেটে রাখা হয় এক পয়েন্ট।
শাস্তির বিরুদ্ধে নাপোলির দুটি আপিল খারিজ হওয়ার পর ইতালিয়ান অলিম্পিক কমিটি স্পোর্টস গ্যারান্টি বোর্ডে আপিল করে দলটি। গতপরশু সেটিরই রায় এসেছে। সেই অনুযায়ী পয়েন্ট টেবিলও আপডেট করা হয়েছে। ১২ ম্যাচে আট জয়ে ২৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসেছে নাপোলি। ছয়টি করে জয় ও ড্রয়ে সমান পয়েন্ট নিয়ে চার নম্বরে নেমে গেছে জুভেন্টাস।
১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার চারে আছে টানা নয়বারের লিগ চ্যাম্পিয়ন জুভেন্টাস। ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরে উঠে এসেছে ফিওরেন্তিনা। ১৩ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে এসি মিলান। সমান ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইন্টার মিলান। আপিলে জিতে আবার জুভেন্টাসের বিপক্ষে খেলার সুযোগ পাওয়া নাপোলি ১২ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে রয়েছে তিন নম্বরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন