শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্পর্ক চূড়ান্ত করতে মরক্কোতে ইসরায়েলের প্রতিনিধি দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১১:২৭ এএম

ফিলিস্তিনসহ মুসলিম বিশ্বের তীব্র সমালোচনা আর আপত্তির মুখেও যেসব দেশ দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে, তার মধ্যে মরক্কো একটি। যথারীতি এক্ষেত্রেও মধ্যস্থতা করেছে যুক্তরাষ্ট্র। দু’দেশ থেকেই সম্পর্কের ঘোষণা আসলেও বিষয়টি লিখিত আকারে চূড়ান্ত করতে ইসরায়েলের একটি প্রতিনিধি দল বর্তমানে মরক্কো অবস্থান করছেন। সফরকারী দলের সদস্যরা মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বন্ধুত্বের চুক্তি স্বাক্ষর করবেন।
গত মঙ্গলবার মরক্কোয় পৌঁছানো প্রতিনিধি দলটির সঙ্গে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাই জ্যারেড কুশনার। দলটির সঙ্গে একাধিক বৈঠক করেছেন মরক্কোর শীর্ষ কর্তাব্যক্তিরা। সম্পর্ক স্বাভাবিকের চুক্তি ছাড়াও পারসস্পরিক সহযোগিতার জন্য আরো কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে।
বিতর্কিত এ সফরে মরক্কোর সঙ্গে ইসরায়েলের বিমান চলাচল ও পর্যটন, স্বাস্থ্য, পানি এবং কৃষি বিষয়ক বেশকিছু চুক্তি হবে বলে কথা রয়েছে।
এ দিকে কয়েকজন মার্কিন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েল-মরক্কো শান্তিচুক্তি হোয়াইট হাউসে হতে পারে এবং সেটি হবে ২০ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পদত্যাগ করার আগে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jack Ali ২৪ ডিসেম্বর, ২০২০, ১১:৪২ এএম says : 0
May Allah wipe out cancerous Israel from Palestinian land fore ever and also May Allah remove Iblees King of Morocco and appoint a Muslim ruler who will rule Morocco by the Law of Allah. Ameen
Total Reply(0)
md alfaz uddin ২৪ ডিসেম্বর, ২০২০, ৬:১৯ পিএম says : 0
now the ruler of morocco became domestic .......... of ........... usa-israel
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন