বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্থিক অনিয়ম : ক্ষমা চাইলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৯:৪৩ পিএম

জাপানের রাজনৈতিক তহবিল সংক্রান্ত আইন ভঙ্গের অভিযোগ অস্বীকার করার জন্য ক্ষমা চেয়েছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। একইসঙ্গে তার কার্যালয়ের তহবিল ব্যবস্থাপনার বিষয়টি জানতেন না বলেও স্বীকার করেছেন। জাপানে রাজনৈতিক তহবিল সংক্রান্ত কঠোর আইনের আওতায় রাজনীতিবিদরা তাদের সমর্থকদের জন্য অর্থব্যয় করা কিংবা তাদেরকে কোনওরকম উপহার-উপঢৌকন দিতে পারেন না।

শিনজো আবে ক্ষমতায় থাকাকালে তার কার্যালয় সমর্থকদের জন্য ডিনার পার্টি আয়োজন করে সেই পার্টির খরচের বিষয়টি চেপে গেছে- এমন সন্দেহ থেকে তহবিল আইন ভঙ্গের অভিযোগ উঠেছে। বিষয়টিকে কেন্দ্র করে আবে সমালোচনারও শিকার হয়েছেন।

কিন্তু গতবছর ওই অভিযোগ নিয়ে পার্লামেন্টে আবেকে প্রশ্ন করা হলে তিনি তা অস্বীকার করেন। প্রশ্নোত্তর পর্বে তিনি মিথ্যা বক্তব্য দেন। এবার সেই কৃতকর্মের জন্যই বৃহস্পতিবার ক্ষমা চাইলেন আবে। আর্থিক নিয়ম ভঙ্গের ওই ঘটনায় জেরার জন্য আবেকে শুক্রবার পার্লামেন্টে তলব করার কথা রয়েছে। সেখানে মিথ্যা বিবৃতি শুধরে নেবেন বলেও জানিয়েছেন আবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আবে বলেন, তার অফিস তহবিলের বিষয়টি নিয়ে কী করেছে তা তিনি জানতেন না। কিন্ত এর পুরো দায় নিজের বলেই বোধ করছেন তিনি।

তিনি আরো আবে বলেন, “আমি প্রকৃত বিষয়টি ব্যাখ্যা না করে পারছি না। পার্লামেন্টে দেওয়া বিবৃতিও আমি শুধরাব।”
পুরো পরিস্থিতির জন্য রাজনৈতিক দায় নিচ্ছেন জানিয়ে তিনি বলেন, “হিসাব-নিকাশের বিষয়টি আমার জ্ঞাতার্থে না হলেও আমি আমার নৈতিক দায়িত্ববোধ থেকে মানুষের কাছে ক্ষমা চাইছি।”

স্বাস্থ্যসমস্যার কারণ দেখিয়ে শিনজো আবে গত সেপ্টেম্বরে জাপানের প্রধানমন্ত্রীত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। জাপানের কৌসুলিরা তহবিল আইন ভঙ্গের অভিযোগে আবের এক সেক্রেটারির হিরোউকি হাইকাওয়ার বিরুদ্ধে মামলা করছেন। তবে আবের বিরুদ্ধে তারা এখনও মামলা করার সিদ্ধান্ত নেননি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন