মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের ওপর পেঁয়াজের নির্ভরতা কমাতে হবে

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

দেশে পেঁয়াজ সংকট কাটাতে ভারতের ওপর শতভাগ নির্ভরতা কমানোর জন্য কৃষি মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এ বৈঠকে প‚র্ববর্তী বৈঠকে গৃহীত সিদ্ধান্তসম‚হের অগ্রগতি এবং কালোজিরা, আলু, পেঁয়াজ ও কৃষি মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে করোনাকালে নিম্নমানের জীবনরক্ষাকারী সামগ্রী এবং নিম্নমানের কৃষি যন্ত্রপাতি সরবরাহ করায় এসিআই কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
দেশে উৎপাদনের বাইরেও প্রতি বছর প্রায় ৬/৭ লাখ টন পেঁয়াজের ঘাটতি থাকে। গত বছর প‚র্ব ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। হঠাৎ করে তৈরি হওয়া এ ধরনের পেঁয়াজ সংকট কাটাতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ নিতে ও ভারতের ওপর শতভাগ নির্ভরতা কমানোর জন্য মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেওয়া সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশে পেঁয়াজ ও পাটের বীজ রপ্তানির ওপর ভারতের নিষেধাজ্ঞার প্রভাব হ্রাস করতে গবেষণা ও বিকল্প পরিকল্পনা নিতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
করোনাকালে অধিকাংশ রেস্টুরেন্ট বন্ধ থাকার পরও আলু ও পেঁয়াজের ঘাটতি থাকার কারণ উদঘাটনের জন্য যথাযথ ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি।

আগামী বোরো মৌসুমের সঠিক ব্যবস্থাপনা এবং আউশ মৌসুমের উৎপাদন বৃদ্ধিকরণে উন্নত জাতের বীজ কৃষকদের কাছে পৌঁছানো ও আবাদি এলাকা যথাসম্ভব বৃদ্ধি করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশ নেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Azad mullah ২৫ ডিসেম্বর, ২০২০, ১১:০১ এএম says : 0
ভারতের পেঁয়াজ বন্ধ করতে হলে সরকার কৃষক দের প্রতি আন্তরিক হতে হবে তাই দুটি কাজ করেন দেখবেন আগামী বৎসরে ই বাংলাদেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশের পেঁয়াজ রফতানি হচ্ছে বিদেশে নং এক ভারতের পেঁয়াজ বাংলাদেশে ঢুকতে দেবেন না দুই নং পেঁয়াজ ও আলু সংরক্ষণ ব্যবস্থা উন্নত ও যথেষ্ট করতে হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন