শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ট্রাইব্যুনাল সরাতে আইন মন্ত্রণালয়কে সুপ্রিম কোর্টের চিঠি

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আলোচনা করে স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত -আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার : পুরাতন হাইকোর্ট ভবন থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের একজন অতিরিক্ত রেজিস্ট্রার বলেছেন, স্থান সঙ্কুলান না হওয়ায় ট্রাইব্যুনাল সরিয়ে নিতে গত সোমবার আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। এদিকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল স্থানান্তরের বিষয়ে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, মঙ্গলবার আমার মন্ত্রণালয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ট্রাইব্যুনাল সরানোর ব্যাপারে চিঠি পেয়েছি। এখন আলাপ-আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
এ বিষয়ে ট্রাইব্যুনালের প্রতিষ্ঠাকালীন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, কী কারণে সরানোর চিঠি দিয়েছে, তা আমরা এখনো জানি না। বর্তমানে যে জায়গায় আছে, সেটা তৎকালীন প্রধান বিচারপতির সম্মতি নিয়েই করা হয়েছিল। জুডিশিয়াল সার্ভিস কমিশন ও আইন কমিশনের অফিস সেখান থেকে সরিয়ে ট্রাইব্যুনাল করা হয়। এই জায়গায় এটি সংরক্ষিত অবস্থায় আছে। দেশে-বিদেশে সে হিসাবেই পরিচিত। তবে নিতান্তই সেখান থেকে ট্রাইব্যুনাল সরাতে হলে আইনজীবী, বিচারক ও রেকর্ডপত্র সংরক্ষিত থাকে এবং বিচারকাজ সুন্দরভাবে শেষ করা যায়’ এমন জায়গায় নেওয়ার সুপারিশ করেন তিনি।
১৮ অগাস্ট রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত বাংলাদেশ সুপ্রিম কোর্টের অনুকূলে ‘পুরাতন হাইকোর্ট ভবনের দখল হস্তান্তর প্রসঙ্গে’ শিরোনামে পাঠানো ওই চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্টে পযাপ্ত স্থানাভাবে বিচারপতিগণের প্রয়োজনীয় চেম্বার ও এজলাসের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। তাছাড়া স্থান সঙ্কুলান না হওয়ার কারণে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক চেম্বার-অফিসের ব্যবস্থা করা যাচ্ছে না। ভবিষ্যতে বিষয়টি আরো প্রকট হবে বিধায় জরুরি ভিত্তিতে বিচারপতিগণের চেম্বার ও এজলাস এবং কর্মকর্তা-কর্মচারীদের অফিস ব্যবহারের নিমিত্তে প্রয়োজনীয় স্থানের ব্যবস্থা করা আবশ্যক। এ সমস্য দূরীকরণে পুরাতন হাইকোর্ট ভবন (ট্রাইব্যুনাল) সুপ্রিম কোর্টের বুঝে পাওয়া একান্ত অপরিহার্য। বিষয়টি নিয়ে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর সঙ্গে মৌখিকভাবে আলোচনার কথা উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়, এ অবস্থায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল স্থানান্তর করে আগামী ৩১ অক্টোবরের মধ্যে সুপ্রিম কোর্টের পুরাতন হাইকোর্ট ভবনটি (ট্রাইব্যুনাল) হস্তান্তরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ২০১০ সালে ট্রাইব্যুনাল গঠনের পর থেকে সুপ্রিম কোর্টের মাজারগেট সংলগ্ন পুরনো হাইকোর্ট ভবনেই এর কার্যক্রম চলছে।
প্রসঙ্গত, ২০১০ সালে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার করার জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়। পরে ২০১২ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ নামে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়। পরে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল-২ নিষ্ক্রিয় করে ট্রাইব্যুনাল-১ পুনর্গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম পুরাতন হাইকোর্ট ভবনে চলছে। এ পর্যন্ত ২৮টি মামলার চূড়ান্ত নিষ্পত্তি করেছে ট্রাইব্যুনাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন