শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রেক্সিট চুক্তির পর মঙ্গলবার তুরস্কের সঙ্গে বাণিজ্য চুক্তি করছে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৫:১৬ পিএম

আগামীকাল মঙ্গলবার (২৯ ডিসেম্বর) তুরস্কের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি সই করতে যাচ্ছে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মত হওয়ার পর প্রথম কোনো চুক্তি করতে যাচ্ছে প্রধানমন্ত্রী বরিস জনসন প্রশাসন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাজ্য-তুরস্কের মুক্ত বাণিজ্য চুক্তিতে নতুন কিছু নেই। লন্ডন-আঙ্কারার মধ্যে বিদ্যমান বাণিজ্যিক শর্তগুলোই থাকছে নতুন চুক্তিতে।
‘চুক্তি অনুযায়ী শুল্কমুক্ত বাণিজ্য এবং দ্বিপক্ষীয় ব্যবাসায়িক সম্পর্ক উন্নয়নে পরস্পরকে সহায়তা করবে। যার মাধ্যমে ব্রিটেনের উৎপাদন, মোটরগাড়ি এবং স্টিল খাতে হাজারো লোকের কর্মসংস্থান নিশ্চিত হবে। বিবৃতিতে বলেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী।
অদূর ভবিষ্যতে উচ্চাবিলাসী চুক্তির মাধ্যমে তুরস্ক-ব্রিটেন এগিয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। ২০১৯ সালে ব্রিটেন-তুরস্কের মধ্যে ২ হাজার ৫২৫ কোটি মার্কিন ডলার বাণিজ্য হয়েছে।
জাপান, কানাডা, সুইজারল্যান্ড এবং নরওয়ের পর ব্রিটিশ বাণিজ্য মন্ত্রণালয়ের করা পঞ্চম সর্ববৃহৎ চুক্তি হতে যাচ্ছে যুক্তরাজ্য এবং তুরস্কের মধ্যকার চুক্তি।
আগামী ৩১ ডিসেম্বর শেষ হতে চলেছে ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড। অর্থাৎ, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে আর ইইউ’র অংশ থাকছে না যুক্তরাজ্য। ফলে ইউনিয়নের সদস্য হিসেবে তারা এতদিন অভিন্ন মুদ্রা, উন্মুক্ত সীমান্তের মতো যেসব সুযোগ-সুবিধা পেত, সেগুলো বন্ধ হতে চলেছে। একারণে ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার আগে নতুন একটি বাণিজ্য চুক্তির দরকার ছিল দুই পক্ষেরই।
অবশেষে বছরখানেক ধরে দফায় দফায় আলোচনা আর সম্পর্কের টানাপোড়েনের মধ্যে গত ২৫ ডিসেম্বর সম্পন্ন হয়েছে বহুল আকাঙ্ক্ষিত এই চুক্তি। নতুন চুক্তির ফলে তাদের মধ্যে শুল্ক ও কোটামুক্ত পদ্ধতিতেই পণ্য আমদানি-রফতানি চলবে। তবে উন্মুক্ত চলাচলের সুবিধা আর থাকছে না। ভবিষ্যতের বিরোধগুলোও মীমাংসা হবে স্বাধীনভাবে। সূত্র: রয়টার্স, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন