বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেলবোর্নে কাবু অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

তিন ওভার বল করেই পেশিতে টান পেয়ে মাঠ ছাড়লেন উমেশ যাদব। এক বোলার কম নিয়েই লড়তে হলো ভারতকে। তবে তাতেই অস্ট্রেলিয়াকে কাবু করে ম্যাচের নাটাই নিজেদের হাতে নিয়েছে আজিঙ্কা রাহানের দল। প্রথম সেশনে আগের দিনের ২৭৭ রানের সঙ্গে আর ৪৯ রান যোগ করেই শেষ ৫ উইকেট হারায় ভারত। তবে ১৩১ রানের লিডটা যে বেশ কার্যকর হতে যাচ্ছে আঁচ পাওয়া গিয়েছিল তখনই। দিনের বাকি দুই সেশন নিজেদের করে নেয় তারা। গতকাল তৃতীয় দিন শেষে তাই ৬ উইকেটে ১৩৩ রান করেছে অজিরা। শেষ ৪ উইকেট নিয়ে কেবল ২ রানের লিড তাদের। ১৭ রান নিয়ে খেলছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, ১৫ রান করে তার সঙ্গী প্যাট কামিন্স।

আগের দিন সেঞ্চুরি তোলা অধিনায়ক রাহানের এদিন রান আউটে কাটা পড়া দিয়েই উইকেট হারানো শুরু ভারতের। ১১২ রান করা রাহানের বিদায়ে ভাঙ্গে জাদেজার সঙ্গে তার ১২১ রানের জুটি। এরপর ফিফটি তুলে নিয়ে ফিরে যান জাদেজাও। টেল এন্ডাররাও যোগ করতে পারেননি খুব বেশি রান। পরে ১৩১ রানে পিছিয়ে ইনিংস শুরু করা অস্ট্রেলিয়া নেমেই খায় ধাক্কা। ইনিংসের চতুর্থ ওভারেই উমেশ যাদবের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন জো বার্নস। তিন ওভার পর উমেশকেও হারাতে হয় ভারতকে। বল করতে গিয়ে পেশিতে টান পড়ে বেরিয়ে যান তিনি। আর ফিরতে পারেননি মাঠে।
ওদিকে তিনে নামা মারনাশ লাবুশানে ধুঁকছিলেন। আম্পায়ার্স কলে বেঁচে যাওয়ার পরও অবশ্য আগাতে পারেননি বেশি। থিতু হওয়া এই ব্যাটসম্যানকে দারুণ এক ডেলিভারিতে কাবু করেন রবীচন্দ্রন অশ্বিন। তার ক্ল্যাসিক্যাল অফ স্পিনে ২৮ রান করা লাবুশানের ক্যাচ যায় স্লিপে। আরেক ওপেনার ম্যাথু ওয়েড টিকে গিয়েছিলেন। স্টিভেন স্মিথকে এক পাশে রেখে রান বাড়াচ্ছিলেন তিনিই। জুটিটা জমে উঠতে গিয়েও থামে স্মিথের ব্যর্থতায়। অশ্বিনের স্পিনে এই ইনিংসেও ধুঁকছিলেন স্মিথ। তবে তিনি এবার শিকার বুমরাহর। বুমরাহ লেগ স্টাম্পের উপরের বলে মিস করায় আবেদন ছিল এলবিডব্লিউর। আম্পায়ার তাতে সাড়া না দিলেও পরে দেখা যায় বল ফেলে দিয়েছে বেল। ৩০ বলে ৮ রান করে বোল্ড হয়ে ফিরতে হয় স্মিথকে।
এরপর দ্রুত উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। ৪০ করা ওয়েডকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ব্যাটিংয়ে কার্যকর ইনিংস খেলা জাদেজা। মোহাম্মদ সিরাজ এসে স্লিপে ক্যাচ বানান ট্রেভিস হেডকে। জাদেজা আবার তুলে নেন ভীষণ গুরুত্বপূর্ণ উইকেট। টিম পেইনের বিপক্ষে কট বিহাইন্ডের আবেদনে সাড়া দেননি মাঠের আম্পায়ার। রিভিউ নিয়ে তাকে ফেরায় ভারত। ৯৮ রানে ৬ উইকেট হারিয়ে কাহিল দশা তখন ভারতের। এমনকি তখন ইনিংস হারেরও একটা শঙ্কা দেখা দিচ্ছিল। তা উবে যায় গ্রিন-কামিন্সের জুটিতে। অবশ্য অশ্বিনের বলে সহজ ক্যাচ ছেড়ে এই জুটি ভাঙ্গার সুযোগ হাতছাড়া করেন কিপার রিশভ পান্ত। ১৯ ওভারের মতো ব্যাট করে এই দুজন যোগ করেন গুরুত্বপূর্ণ ৩৪ রান।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া : ১৯৫ ও ২য় ইনিংস : ৬৬ ওভারে ১৩৩/৬ (ওয়েড ৪০, বার্নস ৪, লাবুশানে ২৮, স্মিথ ৮, হেড ১৭, গ্রিন ব্যাটিং ১৭*, পেইন ১, কামিন্স ব্যাটিং ১৫*; বুমরাহ ১/৩৪, যাদব ১/৫, সিরাজ ১/২৩, অশ্বিন ১/৪৬, জাদেজা ২/২৫)
ভারত ১ম ইনিংস : ৩২৬।
তৃতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন