বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অতীত অপকর্মের পরিণতির ভয়েই মার্কিন সামরিক তৎপরতা বেড়েছে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৯:৪৩ এএম

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, মধ্যপ্রাচ্যে নিজের অতীত অপকর্মের খারাপ পরিণতির ভয়ে ওয়াশিংটন এ অঞ্চলে সামরিক তৎপরতা জোরদার করেছে।

তিনি গতকাল (সোমবার) নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, “মধ্যপ্রাচ্য অঞ্চলে মার্কিন বাহিনীর সামরিক তৎপরতা বৃদ্ধি একটি আত্মরক্ষামূলক প্রদর্শনী যা এ অঞ্চলে তাদের অতীত অপকর্মের পরিণতির ভয় থেকে উৎসারিত হয়েছে।”

মার্কিন নৌবাহিনী গত সোমবার পারস্য উপসাগরে পরমাণু শক্তিচালিত একটি সাবমেরিন প্রবেশের খবর দেয়ার পর এ বক্তব্য দিলেন শামখানি। ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলায়মানির নৃশংস হত্যাকাণ্ডের প্রথম বর্ষপূর্তিকে সামনে রেখে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার মধ্যে ওই সাবমেরিন গত ২১ ডিসেম্বর পারস্য উপসাগরে প্রবেশ করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রত্যক্ষ নির্দেশে ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলায়মানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে সন্ত্রাসী মার্কিন সেনারা।

মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে জানায়, দু’টি যুদ্ধজাহাজের ছত্রছায়ায় হরমুজ প্রণালী দিয়ে তাদের পরমাণু শক্তিচালিত সাবমেরিন ‘ইউএসএস জর্জিয়া’ পারস্য উপসাগরে প্রবেশ করেছে। গত আট বছরের মধ্যে এই প্রথম ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম কোনো সাবমেরিন পারস্য উপসাগরে প্রবেশ করল।

এ সম্পর্কে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবের টুইটার বার্তায় আরো বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টিকারী মার্কিন বাহিনীকে এ অঞ্চলে থেকে সরিয়ে নিলেও কেবল এখানকার নিরাপত্তা নিশ্চিত হতে পারে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন