শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকার সমালোচনার সংস্কৃতি পছন্দ করে চট্টগ্রামে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:০৮ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার সমালোচনার সংষ্কৃতিকে পছন্দ করে। গঠনমূলক সমালোচনার পাশাপাশি ভালো কাজের প্রশংসা করাও প্রয়োজন। তা না হলে রাষ্ট্র ও সমাজ পিছিয়ে পড়বে। মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাব বঙ্গবন্ধু হলে ক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সঠিকভাবে দেশ পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে গণমাধ্যম। এটি রাষ্ট্রের চতুর্থস্তম্ভ। রাষ্ট্রের কোনো একটা স্তম্ভ ঠিকমতো কাজ না করলে এর ভিত নষ্ট হয়ে যায়। সেটি মাথায় রেখেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমের স্বাধীনতা এবং এর সাথে যারা যুক্ত আছেন তারা যাতে স্বাধীনভাবে এবং স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারেন সেজন্য কাজ করছেন।
তথ্যমন্ত্রী বলেন, করোনাকালে সবকিছু বন্ধ হয়ে গেলেও সাংবাদিকরা কাজ করে গেছেন। পৃথিবীতে সংকটময় পরিস্থিতি তৈরি হলে একটি মহল ওত পেতে থাকে সমাজে অস্থিরতা তৈরি করার জন্য। করোনাকালে বাংলাদেশেও এর ব্যতিক্রম হয়নি। এর বিপরীতে দেশের মূলধারার গণমাধ্যম বলিষ্ঠ ভূমিকা রাখার কারণে এসব সুবিধাবাদীরা তেমন বেশি সুবিধা করতে পারে নি। এ জন্য গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানাই।
চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমরা বহুমাত্রিক সমাজব্যবস্থায় বসবাস করি। আমাদের দেশে যেভাবে মানুষ স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারে, সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ করতে পারে অন্য কোনোখানে সেভাবে করা যায় না। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমালোচনা করার সংস্কৃতিকে পছন্দ করেন। দায়িত্বে থাকলে সমালোচনা সহ্য করতে হবে। বিএনপির ফখরুল সাহেব সকালে সরকারের সমালোচনা কড়া ভাষায় করেন। আর বিকেলে রিজভী সাহেব কথা বলেন আর প্রেস ক্লাবে গয়েশ^র বাবুরা কোনো অনুষ্ঠানে সমালোচনা করে বলেন তাদের কথা বলতে দেয়া হচ্ছে না। ভালো কাজের প্রশংসা হলে মানুষ ভালো কাজ করতে উৎসাহিত হবেন মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, সেকারণে সকলের প্রতি অনুরোধ করবো সমালোচনার পাশাপাশি ভালো কাজেরও প্রশংসা করবেন। না হলে রাষ্ট্র-সমাজ পিছিয়ে পড়বে।
করোনাভাইরাস মহামারির সময়ে পুরো বিশে^র কাছে বাংলাদেশ প্রশংসিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, করোনাকালে পজেটিভ জিডিপি ধরে রাখতে সক্ষম হয়েছে ২২টি দেশ। তার মধ্যে আমাদের অবস্থান ওপরের দিকে। আশাহীন জাতি সামনের দিকে এগোতে পারে না। রাজনীতিক-সাংবাদিকদের দায়িত্ব ভালো কাজ জানানো। খারাপ সংবাদ প্রচারিত হবে, পাশাপাশি ভালো সংবাদ জানানোর মাধ্যমে আশাও তৈরি করতে হবে। দেশকে এগিয়ে নিতে সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার এবং এতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ রয়েছে।
অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান ও কলিম সারওয়ার, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী, ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা বক্তব্য রাখেন।
আলোচনা অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাব কর্তৃক ‘মুজিব জন্মশতবর্ষ’ উপলক্ষে প্রকাশিত বার্ষিকীর বিশেষ সংখ্যা ‘তথ্য সত্য-ভাষ্য’ এর মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও উপস্থিত সাংবাদিক নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tareq Sabur ২৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৫ পিএম says : 0
আওয়ামিলীগ কোন প্রকার সমালোচনা সহ্য করার সাহস রাখে না। কারন তারা ভোট ছাড়া অবৈধ ভাবে গায়ের জোরে টিকে আছে। ....যারা সমালোচনা করবে তাদের সবার মাথায় তারা বন্দুক তাক করে রেখেছে। বন্দুক সরাও আগে, তারপর কথা বলিও।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন