বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী নারী অধিকাররক্ষা কর্মীর পাঁচ বছরের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:৩৪ পিএম

গাড়ি চালানোর অপরাধে পাঁচ বছরের জেল হলো এক সউদী নারীর। সউদী অধিকাররক্ষা কর্মী লৌজেইন আল-হাথলাউলের বিরুদ্ধে জঙ্গিমূলক অপরাধের মামলা হয়েছিল। যথেষ্ট আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও তার শাস্তি হওয়া আটকানো যায়নি।

সউদীর বিশেষ আদালত লৌজেইনকে পাঁচ বছর আট মাসের কারাবাসের আদেশ শুনিয়েছে। আন্তর্জাতিক অধিকাররক্ষা সংস্থা তো বটেই, হাথলাউলের পরিবারেরও দাবি, অন্যায় ভাবে শাস্তি দেওয়া হয়েছে তাকে। লৌজেইন দুই বার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তার নাম চূড়ান্ত হয়নি। সউদী আরবে নারীদের অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন তিনি। সউদী আরবে নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। লৌজেইন সেই অধিকার পাওয়ার জন্য আন্দোলন করছিলেন। গাড়ি চালিয়ে প্রতিবাদ করেছিলেন তিনি। এরপরেই তিনি সহ একাধিক নারীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয় সউদী প্রশাসন। লৌজেইনকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে জঙ্গিমূলক আচরণের মামলা দায়ের করা হয়। অভিযোগ, আন্তর্জাতিক সহায়তায় দেশের বিরুদ্ধে চক্রান্ত করেছেন তিনি।

লৌজেইনের বিরুদ্ধে মামলা হওয়ার পরেই আন্তর্জাতিক অধিকাররক্ষা সংস্থাগুলো সউদী আরবের উপর চাপ সৃষ্টি করতে শুরু করে। শুধু এনজিও নয়, জার্মানি সহ একাধিক দেশ কূটনৈতিক ভাবে লৌজেইনের মুক্তি দাবি করে। মুক্তি না দিলে সউদী আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নষ্ট হওয়ারও ইঙ্গিত দেয়া হয়। কিন্তু কোনো চাপের মুখেই মাথা নত করেনি সউদী। সোমবার লৌজেইনকে পাঁচ বছর আট মাসের সাজা শোনানো হয়। তবে আগের চেয়ে তার দুই বছর সাজা কমানো হয়েছে। এ দিনের শুনানিতে কোনো সংবাদমাধ্যমকে ঢুকতে দেয়া হয়নি। আন্তর্জাতিক অধিকাররক্ষা সংস্থাগুলোকেও শুনানি শুনতে দেয়া হয়নি।

যদিও লৌজেইনের আন্দোলনের পরে সউদীতে দীর্ঘদিনের আইন বদলানো হয়। নারীদেরও গাড়ি চালানোর অধিকার দেয়া হয়। সোমবারের রায়ের পরে জার্মানি ফের চাপ সৃষ্টি করেছে রিয়াদের উপর। লৌজেইনের নিঃশর্ত মুক্তির দাবি করা হয়েছে। সূত্র: রয়টার্স, ডিপিএ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ দুলাল মিয়া ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:৪৪ পিএম says : 0
ফাঁসি না দিয়ে জেল আবার পতিবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন