ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ : সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৭:৪১ পিএম

ফেব্রুয়ারি মাস থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সে লক্ষ্যে সামগ্রিক প্রস্তুতি শুরু হয়েছে বলে জানান তিনি। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়া হয়েছে। এর মাধ্যমে ক্লাসরুমে বসিয়ে শিক্ষার্থীদের অসমাপ্ত সিলেবাস শেষ করে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে। তার মধ্যে এ দুই স্তরের পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুত করা হবে। তিনি বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে আগামী বছরের জুনে এসএসসি ও সমমান পরীক্ষা নেয়া হবে। এরপর জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে।

তবে করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করে ক্লাস বসিয়ে তা পড়ানো হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
SAMIRAN KUMAR PATHAK ৩১ ডিসেম্বর, ২০২০, ৯:৩২ এএম says : 0
শিক্ষার্থীদের কথা বিবেচনায় এনে স্কুল খুলে দেয়া প্রয়োজন বলে মনে করি এবং এটা মাননীয় শিক্ষামন্ত্রীর একটা ভাল উদ্যোগ।
Total Reply(0)
Md.arif ৩১ ডিসেম্বর, ২০২০, ১:২২ পিএম says : 0
HSC exam 2021এর পরিক্ষার্থী৷ জন্য কি সিলেবাস সংক্ষিপ্ত করা হবে?
Total Reply(0)
Md.arif ৩১ ডিসেম্বর, ২০২০, ১:২৩ পিএম says : 0
HSC exam 2021এর পরিক্ষার্থী৷ জন্য কি সিলেবাস সংক্ষিপ্ত করা হবে?
Total Reply(0)
Mahin ৩১ ডিসেম্বর, ২০২০, ২:০৩ পিএম says : 0
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যাপারে আমি একমত নই। এখানে যদি কোন একজন স্টুডেন্ট করণায় আক্রান্ত হয় সরকার কি তার দায়িত্ব নেবে। বা সরকার সেই পরিবারের দায়িত্ব নেবে যে পরিবারে একটি সন্তান আক্রান্ত হয়ে মারা যাবে। যদি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয় তাহলে এই বেপারেও নিশ্চিত করতে হবে যে প্রত্যেকটা স্টুডেন্ট এর দায়িত্ব সরকারকেই নিতে হবে যদি তা না হয় তাহলে আমরা স্কুলে যাব না।এবং বিকল্প পদ্ধতি আপনাদের গ্রহণ করতে হবে।
Total Reply(0)
Ashikur Rahman Akhand ৩১ ডিসেম্বর, ২০২০, ৫:০১ পিএম says : 0
আমি মনে করি স্কুল প্রতিষ্ঠান খোলে দেওয়া হোক। আমাদের দেশে যখন করোনা ভাইরাস ছিল না। তখন সবাই মাস্ক পরতো, আর এখন দেশের করোনা ভাইরাস কেউ মাস্ক পরে না। আমাদের দেশের প্রায় এলাকা মাহফিল হইতেছে এবং বিয়ে, রাজনৈতিক নেতাদের মিটিং হয় তখন কি করোনা ভাইরাস ছড়াইয়া না। শুধু এসএসসি আর এইচএসসি দের জন্য কলেজ খোলে দেওয়া হোক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন