বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমি ৫ বছর ধরে নামাজ পড়ি না। অন্তরে নামাজ পড়ার প্রবল ইচ্ছা। কিন্ত কোন এক কারনে আমি নামাজ পড়ি না, (যদিও কোন কারন বা ওজর এ ক্ষেত্রে প্রযোজ্য নয়)। আর আমার নামাজ পড়ার কোন রকম সম্ভাবনা নাই (যদিও জানি এটা কোন ভাবে যৌক্তিক নয়)। কিন্তু সন্তান-স্ত্রী, আত্মীয়-স্বজন-পরিচিত জন বা কারও সাথে পরিচিত হওয়া লোকজন নামাজ না পড়লে আমার খুব খারাপ লাগে। এমন কি তাদের এ অবস্থান কোনোভাবে মেনে নিতে পারি না। তাই আমি এসব লোকজনকে প্রবল ভাবে নামাজ আদায় করার জন্য উদ্বুদ্ধ করি। ফলে কেউ কেউ আমার এ উদ্বুদ্ধকরণের ফলে নামাজ আদায় করা শুরু করে। এমন উদ্বুদ্ধকরণ এর কাজটি করার কারণে কি আমার গোনা বা পাপ হবে ?

মোঃ আব্দুল খালেক
জলঢাকা, নীলফামারী

প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৮:৩১ পিএম

উত্তর : এমতাবস্থায় উদ্বুদ্ধ করার কারণে কোনো পাপ হবে না। তবে, কোনো কারণ বা অকারণে আপনি নামাজ পড়ছেন না, এতে আপনার অনেক বড় গোনাহ বা পাপ হচ্ছে। আপনি মনের ও শয়তানের ওয়াসওয়াসা এবং ধোঁকায় পড়ে আছেন। সব বাধা ছুড়ে ফেলে দিয়ে নিজে নামাজ ধরুন। কেননা, এটিই মুমিন ও কাফিরের মধ্যে পার্থক্য। নামাজই দীনের ভিত্তিমূল। অবশ্যই নামাজ ধরুন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আব্দুর রশীদ ৩ জানুয়ারি, ২০২১, ৭:৫২ এএম says : 0
আমাদের গ্রামে মাদার পীরের নামে ১.১৫একর জমি রেকর্ড করা আছে। উক্ত জমির আয় থেকে গ্রামের মানুষ দোয়ার মাহফিলের আয়োজন করে এবং শিরনী করে খায়। ইসলামের দৃষ্টিতে এটা কি ঠিক হচ্ছে?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন