শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

কিডনি কেটে নেয়ায় চিকিৎসক ও তদন্তকারীকে এক কোটি টাকার দেয়ার নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৯:০৩ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে এক রোগীর ভালো কিডনি কেটে নেয়ায় চিকিৎসক ও তদন্তকারীকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নোটিশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি জানান, ক্ষতিপূরণ হিসেবে দুই চিকিৎসককে ৭৫ লাখ টাকা এবং ময়না তদন্তকারীকে ২৫ লাখ টাকা দিতে বলা হয়েছে।

২০১৮ সালে কিডনি সমস্যা নিয়ে অসুস্থ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি হন রওশন আরা। চিকিৎসকরা তাকে সুস্থ করে তোলার জন্য তার বাম কিডনি কেটে ফেলার সিদ্ধান্ত নেয়। কিন্তু, বাম কিডনির সঙ্গে কেটে ফেলা হয় ডান কিডনিও।

এর কিছুদিন পর গুরুতর অসুস্থ হয়ে পরলে তাকে একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষার পর দেখা যায়, তার দু'টি কিডনির একটিও নেই। এর দু’মাস পর তার মৃত্যু হয়। নানা জটিলতার দুই বছর পর গত ২৭ নভেম্বর রাজধানীর শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করে রওশন আরার ছেলে রফিক শিকদার। মামলায়, বিএসএমএমইউ’র ইউরোলোজি বিভাগের প্রফেসর হাবিবুর রহমান, ডা. আল মামুন, ডা. ফারুক ও ডা. মোস্তফা কামালকে অভিযুক্ত করা হয়।

ওই সময়ে দৈনিক ইনকিলাবে এ নিয়ে একাধিক প্রতিবেদনও প্রকাশিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন