মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নয়া বছরের গোড়ায় শীতের তীব্র কামড়!

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ইংরেজি নয়া বছর ২০২১ সালের গোড়াতেই তীব্র কামড় বসাবে শীত। আবহাওয়া বিভাগের এমনটি পূর্বাভাস। এদিকে বর্তমানে দেশের অধিকাংশ জেলায় রাত থেকে সকাল পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে। চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে এ মুহূর্তে শৈত্যপ্রবাহ নেই। ঢাকায়ও তাপমাত্রার পারদ দিন ও রাতে পৌষের এ সময়ের স্বাভাবিক অবস্থানের চেয়ে কিছুটা বেশিই রয়েছে।
উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে হিমেল হাওয়া তীব্র হয়নি এখনও। তাছাড়া আকাশ আংশিক মেঘলা এবং বাতাসে জলীয়বাষ্পের পরিমাণও বেশি রয়েছে। কুয়াশার বিস্তার কম। এরফলে শীতের দাপট খুব বাড়েনি। তবে দুই তিন দিন পর আবহাওয়ার বর্তমান অবস্থা পাল্টে যেতে পারে। তখন উত্তরের হাড় কাঁপানো হিমেল হাওয়ায় শীত তীব্র থেকে তীব্রতর হয়ে উঠতে পারে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গায় ৭.৩ ডিগ্রি সে.। এছাড়া রাজশাহী, গোপালগঞ্জ, যশোর, তেঁতুলিয়া, দিনাজপুর, নওগাঁ, বরিশালে রাতের পারদ ৭.৭ থেকে ৯ ডিগ্রির আশপাশে রয়েছে। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৫.৮ এবং সর্বনিম্ন ১৩.৭ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮.৮ ডিগ্রি সে.।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা বিভাগসহ মাদারীপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, নওগাঁ, দিনাজপুর, তেঁতুলিয়া, রাজারহাট, বরিশাল, খেপুপাড়া অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় অব্যাহত থাকতে পারে।
আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া থাকবে শুষ্ক। কুয়াশা পড়বে স্থানভেদে মাঝারি থেকে ঘন। কোথাও কোথাও হালকা থাকবে কুয়াশা। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার শেষের দিকে রাতের তাপমাত্রা কমতে পারে।
মধ্য-পৌষের শুষ্ক আবহাওয়ার সাথে আংশিক মেঘ, অধিক জলীয়বাষ্প ও মাঝারি থেকে ঘন কুয়াশা বাতাসে ভাসমান ধুলোবালি ও ধোঁয়ার সঙ্গে মিশে গুরুতর বায়ুদূষণ অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা ৭টায় আইকিউএয়ার’র পর্যবেক্ষণে ঢাকার বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা (পিএম ২.৫) ২৭০। যা খুবই অস্বাস্থ্যকর। বিশ্বের সর্বাধিক বায়ুদূষিত নগরসমূহের তালিকায় ঢাকা পর পর দুই দিনই প্রথম স্থানে রয়েছে। আকুওয়েদার’র পর্যবেক্ষণ মতে, ঢাকার বায়ুমান সূচক (একিউআই) ২০৪ এবং চট্টগ্রামের ১৮১। যা খুবই অস্বাস্থ্যকর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন