বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেওয়ানবাগী পীরের দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

গতকাল মঙ্গলবার বাদ যোহর রাজধানীর আরামবাগে দেওয়ানবাগ দরবার শরীফের প্রতিষ্ঠাতা সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগীর (৭০) নামাজে জানাজা শেষে বাংলাদেশ ব্যাংকের পেছনে উটের খামারে তার স্ত্রীর কবরের পার্শ্বে তাল লাশ দাফন করা হয়েছে। মরহুমের নামাজে জানাজায় ইমামতি করেন তার বড় ছেলে ড. সৈয়দ এ এস এম নূর এ খোদা আল আজহারি। জানাজার পর মরহুমের লাশকে গার্ড অব অনার দেয়া হয়। তার জানাজা উপলক্ষে ফকিরাপুল, আরামবাগের আশপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়। এতে প্রচুর যানজটের সৃষ্টি হয়।
সোমবার ভোরে নিজ বাসায় তিনি হ্নদরোগে আক্রান্ত হলে তাকে ইউনাইটেড হাসপাতালে নিলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন। দেওয়ানবাগ দরবার শরিফের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, তিনি ‘দেওয়ানবাগী’ নামে পরিচিত। ১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার। মা সৈয়দা জোবেদা খাতুন। ছয় ভাই দুই বোনের মধ্যে তিনি সবার ছোট। নিজ এলাকার তালশহর কারিমিয়া আলিয়া মাদরাসা থেকে ফাজিল পর্যন্ত পড়াশোনা করেন।
ফরিদপুরে চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমেদ চন্দ্রপুরীর হাতে বায়াত গ্রহণ করেন দেওয়ানবাগী পীর। এরপর তার মেয়ে হামিদা বেগমকে বিয়ে করেন দেওয়ানবাগী। 
তার কিছুদিন পর নিজেই নারায়ণগঞ্জে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গড়ে তোলেন এবং নিজেকে সুফি স¤্রাট পরিচয় দিতে থাকেন মাহবুব-এ-খোদা। হক্কানী আলেম ও মুসল্লিদের গণআন্দোলনের মুখে নারায়ণগঞ্জের বন্দরস্থ দেওয়ানবাগ থেকে তার আস্তানা উৎখাত হয়। একপর্যায়ে মতিঝিলের ১৪৭ আরামবাগে স্থায়ী দরবার গড়ে কার্যক্রম পরিচালনা করছিলেন দেওয়ানবাগী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Mahfuzur Rahman Bhuiyan ৩০ ডিসেম্বর, ২০২০, ১২:৪৮ পিএম says : 0
এক প্রকাশ্য ভন্ডের সমাপ্তি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন