শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টানা ঊর্ধ্বমুখীতায় শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ৬:৪৫ পিএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বুধবার (৩০ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় রয়েছে শেয়ারবাজার।

মূল্য সূচকের টানা উত্থানের পাশাপাশি লেনদেনেও বেশ ভালো গতি দেখা দিয়েছে। বুধবার হাজার কোটি টাকার ওপরে লেনদেন হওয়ার মাধ্যমে টানা ছয় কার্যদিবস ডিএসইতে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হলো। এদিন লেনদেনের শুরু থেকেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। লেনদেন শুরু হওয়ার আগেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শেষ দুই ঘণ্টায় ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০২ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে ২০১৯ সালের ৩০ জুনের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে এলো। গত বছরের ৩০ জুন সূচকটি ৫ হাজার ৪২১ পয়েন্টে ছিল।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৩ পয়েন্টে উঠে এসেছে। সবকটি মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে যে কয়কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। দিনের লেনদেন শেষে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৬৫টি এবং ৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছ ১৫৯ কোটি ৩৮ লাখ টাকা।

এর মাধ্যমে চলতি বছরের ২৮ জুনের পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে। গত ২৮ জুন বহুজাতিক কোম্পানি গø্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) কিনে নেয় আর এক বহুজাতিক কোম্পানি ইউনিলিভার। ফলে ওই দিন ডিএসইতে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়। ইউনিলিভারের এই লেনদেন বাদ দিলে প্রায় চার বছরের মধ্যে বা ২০১৭ সালের ২৪ জানুয়ারির পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মা ৯৯ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭১ কোটি ৪৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া, লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, লাফার্জহোলসিম, বিডি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১ কোটি ১১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন