বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আর্টিকুলেটেড পাইপ বসানোর কাজ শেষ

কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল

পটুয়াখালী জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢেউয়ের তোড়ে দ্বিতীয় বারের মত কুয়াকাটা সৈকতের বালুর নিচ থেকে বের হয়ে আসা সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন (আর্টিকুলেটেড পাইপ) বসানোর কাজ গতকাল রাতে শেষ হয়েছে। এর আগে গত মঙ্গলবার সকালে ক্যাবল লাইন বালু কেটে ফের নিরাপদভাবে বসানোর কাজ শুরু হয়। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক মো. তরিকুল ইসলাম এ তথ্য জানান।

জানা গেছে, সাগর থেকে উঠে আসা ক্যাবল লাইনের পাইপটির প্রায় ১০ ফুট দীর্ঘ ৬-৭টি স্পটে ২১ ইঞ্চি করে আর্টিকুলেটেড পাইপ বেলাভূমির উপর বের হয়ে আসে। সাগরের ঢেউয়ের তোড়ে বালুর স্তর ধুয়ে নিচ থেকে ফাইবার ক্যাবল লাইন বের হয়ে গেছে। ওই পয়েন্টে আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ লাল পতাকা দিয়ে সতর্কীকরণ সঙ্কেত দেয়। বের হওয়া পাইপের অংশের নিচ সিমেন্ট বালুর মিশ্রন ভর্তি এক স্তর জিও ব্যাগ দিয়ে তার উপর আরও পাঁচ স্তর একই কায়দায় জিও ব্যাগ দিয়ে বের হওয়া আর্টিকুলেটেড পাইপ সিলড করে দেয়া হয়। ইতোপূর্বে গত আগস্টে কুয়াকাটা বিচে যাওয়া সড়কটির শেষ প্রান্ত থেকে অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইনের অংশ বের হয়ে যায়। তা ওই সময় মেরামত করা হয়।
এবার আরও নিচের দিকে ক্যাবল বের হয়ে যায়। উল্লেখ্য, সাগরের তলদেশ থেকে প্রায় ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল লাইন কুয়াকাটা সৈকতের বালুর নিচ থেকে সাড়ে ছয় কিলামিটার দূরে কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের গোড়া আমখোলা পাড়ায় সাবমেরিন ল্যান্ডিং স্টেশন এসে মূল সার্ভারে যুক্ত হয়েছে। দেশে যে ব্যান্ডউইথ ব্যবহার হয়, তার প্রায় অর্ধেক দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে সরবরাহ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন