বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিএমপির ১৬ থানায় এসএমএস তথ্যসেবা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ১৬ থানায় চালু করা হচ্ছে এসএমএস ভিত্তিক তথ্যসেবা। জনবান্ধব, আধুনিক এবং স্মার্ট ডিজিটাল পুলিশিং সেবা নগরবাসীর দোরগোড়ায় পৌঁছে দিতে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর দেশে প্রথমবারের মতো এ তথ্যসেবা ‘সিএমপি বন্ধন’ চালুর উদ্যোগ নেন। নতুন বছরের প্রথম দিন অর্থাৎ আগামীকাল শুক্রবার থেকে বিনামূল্যে এ সেবা চালু হবে। 

সাধারণত মামলা অথবা জিডি করার পর সে সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে বাদীকে বারবার থানায় যেতে হয়। ভোগান্তি দূর করতে এবং দ্রুততর সময়ে আইনগত ব্যবস্থা গ্রহণ ও তত্ত¡াবধান করতে এ সেবা চালু হচ্ছে। এখন থেকে থানায় মামলা, জিডি রেকর্ড হওয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে ‘সিএমপি বন্ধন’ আইডি থেকে সংশ্লিষ্ট আইনের ধারাসহ মামলা বা জিডি নাম্বার, তদন্তকারী অফিসারের নাম, যোগাযোগ নাম্বার বাদীর সেলফোনে এবং একই সাথে বাদীর নাম ও যোগাযোগ নাম্বারসহ প্রয়োজনীয় তথ্যাদি তদন্তকারীর সেলফোনে এসএমএসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে চলে যাবে।
এতে মামলার ফলাফল জানার বাদীর আইনগত অধিকার প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি বাদী যেমন তথ্যসেবা পাবেন, তদন্তকারী অফিসারও তার করণীয় সম্পর্কে জানতে পারবেন এবং সর্বোপরি বাদী ও তদন্তকারী কর্মকর্তা এবং তদন্ত তদারককারী কর্মকর্তাদের মধ্যে একটি সম্পর্কের সেতুবন্ধন রচিত হবে যা মামলা তদন্ত কার্যক্রমে স্বচ্ছতা, গতিশীলতা এবং জবাবদিহিতা নিশ্চিত করবে।
থার্টি ফাস্ট নাইটে ১৬ দফা নির্দেশনা
বাড়ির ছাদে কিংবা উন্মুক্ত স্থানে অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞাসহ থার্টি ফাস্ট নাইট উদযাপনে ১৬ দফা নির্দেশনা দিয়েছে সিএমপি। বর্ষ বিদায়ের এ দিনটিতে নগরজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। চেকপোস্টে তল্লাশির পাশাপাশি বিভিন্ন এলাকায় ব্লক রেইট এবং সাদা পোশাকে নজরদারি জোরদার করা হয়েছে। বর্ষ বিদায়ের অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার দামপাড়া সিএমপি সম্মেলন কক্ষে পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, উন্মুক্ত স্থানে নাচ, গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোথাও কোন ধরনের আতশবাজি, পটকা ফোটানো যাবে না। পতেঙ্গা ও পারকি সৈকত এলাকায় সন্ধ্যা ৬টার পর কাউকে অবস্থান করতে দেয়া হবে না। আনন্দ উদযাপনের মধ্যে শালীনতা এবং সৌহার্দ বজায় রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন