বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংরেজি নববর্ষ সংখ্যা

বছরজুড়ে পদোন্নতির ছড়াছড়ি

আলোচনা-সমালোচনায় ডিসি-ইউএনওরা

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:১০ এএম

২০২০ সালে দেশে বেশ কয়েকটি আলোচিত ঘটনা ঘটে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে। পদোন্নতির ক্ষেত্রে পদ শূন্য থাকা শর্ত থাকলেও প্রশাসনে ক্রমাগত এ শর্ত লঙ্ঘিত করছে। করোনাভাইরাস মহামারির স্থবিরতায়ও পদোন্নতি থেমে থাকেনি। পদ না থাকার পরও পদোন্নতি দেওয়া হয়েছে। প্রশাসনের জন্য ২০২০ ছিল মহামারি করোনাভাইরাসে সঙ্কটময় চ্যালেঞ্জের এক বছর। করোনা মহামারির কারণে এবছর টানা ৬৬ দিন সরকারি ছুটির রেকর্ড হয়েছে। বছরের শুরু থেকে চলা করোনা মোকাবিলায় প্রশাসনের কর্মকর্তাদের ভূমিকাকে সফল বলছেন প্রশাসনের কর্মকর্তারা। এবছর এক প্লাটফর্মে সব ক্যাডারের কর্মকর্তারা হয়েছিলেন। এবার সব চেয়ে আলোচিত ঘটনা আপন দুই ভাইকে ডিসি নিয়োগের ঘটনা।
করোনায় পরাজয় বরণ করে জীবন দিয়েছেন একজন প্রতিমন্ত্রী, দু’জন সচিবসহ অনেক কর্মকর্তা। আক্রান্ত হয়েছেন এক ডজন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ শীর্ষ ও মাঠ ডিসি ও ইউএনও পর্যায়ের কর্মকর্তা। এছাড়া বছরের শুরুতে ছোট আকারে হয়েছে মন্ত্রিসভার রদবদল, শেষের দিকে যুক্ত হন একজন প্রতিমন্ত্রী। করোনার কারণে বাতিল করা হয়েছে জেলা প্রশাসক সম্মেলন। আলোচনার ছিল ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন। তা পাশ করা হয়েছে।
বঙ্গবন্ধুর জন্মের শত বছর উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণভাবে এ উৎসব উদযাপন করার কথা ছিল। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সব আয়োজন সীমিত করা হয়েছে। এ উদযাপন চলবে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০২ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়। একই সঙ্গে ৬১ সদস্যের একটি বাস্তবায়ন কমিটিও গঠন করা হয়েছে। ২০২১ সালের ২৬ মার্চ উদযাপন করা হবে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে সুবর্ণজয়ন্তীও। বিতর্কিত কর্মকান্ডের জন্য আলোচিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীন। দিনাজপুরের ঘোড়াঘাটের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলার বিষয়টিও বছরের আরেক আলোচিত ঘটনা। নেত্রকোনার ডিসি।
শর্ত লঙ্ঘন করেই প্রশাসনে পদোন্নতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ১৬ সেপ্টেম্বর তথ্য অনুযায়ী, প্রশাসনে অতিরিক্ত সচিবের ১৩০টি স্থায়ী পদের বিপরীতে কর্মকর্তা রয়েছেন ৪৭৪ জন এবং ৪৫০টি যুগ্ম-সচিব পদের বিপরীতে কর্মকর্তা ৮৪৯ জন। উপ-সচিবের এক হাজার ছয়টি পদের বিপরীতে কর্মকর্তা রয়েছেন এক হাজার ৬৩৪ জন।
মহামারির মধ্যেও প্রশাসনে অতিরিক্ত ও যুগ্ম সচিব পদে দুটি বড় ধরনের পদোন্নতি দিয়েছে। এছাড়া মন্ত্রপরিষদ সচিব ও মুখ্য সচিবকে দুই বছরের জন্য চুক্তিতে নিয়োগ, বেশসচিবকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দেয়া অবসর, বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইন সংশোধন এবং বছরজুড়ে তিনরের পদ্দোন্নতি ঘটনার মধ্যে দিয়ে সচিবালয়ে ছিল আলোচিত ঘটনা। গত ৫ জুন করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে ১২৩ জন উপ-সচিবকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি দেয়া হয়। ১ সেপ্টেম্বর বিলুপ্ত অর্থনৈতিক ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে একীভূত হওয়া ২২০ জন কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি দিয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরের দিন ২ সেপ্টেম্বর অর্থনৈতিক ক্যাডারের ১৪৩ কর্মকর্তাকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি দেয়া হয়। ৩ সেপ্টেম্বর অর্থনৈতিক ক্যাডারের ২৫ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হয়। গত ২৬ সেপ্টেম্বর ৯৮ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া চলতি বছরই ২৬ জন কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দেয়া হয়।
প্রশাসনে সিনিয়র সচিব : সিনিয়র সচিব হয়েছেন তারা হলেন, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারকে সিনিয়র সচিব হয়েছে, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. আনিছুর রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল- হোসেন, (অবসর গিয়ে আবার ব্যাকের চেযারম্যান দিয়েগি) ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, সিনিয়র সচিব হয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলামকে কৃষি মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ে বদলির আদেশাধীন মো. সফিকুল আহম্মদকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নানকে সচিব পদে পদোন্নতি দিয়ে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান করা হয় সেখান থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে সচিব।
এক প্লাটফর্মে সব ক্যাডারের কর্মকর্তারা : কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে গত ১২ ডিসেম্বর সারাদেশে সরকারি কর্মচারীরা জাতির পিতার সম্মান রাখবো মোরা স্লোগান সামনে রেখে প্রতিবাদ সমাবেশ করেন। রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সরকারি কর্মকর্তা ফোরাম এই সমাবেশের আয়োজন করে। সমাবেশে সরকারি শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের পাশাপাশি পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেন।
নারী সহকর্মী এডিসিকে নানাভাবে হেনস্তাকারী সেই ডিসিকে প্রত্যাহার করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরা হলেন, নেত্রকোনা ডিসি, মধ্যরাতে ঘরের দরজা ভেঙে সাংবাদিক নির্যাতন ও তুলে নিয়ে এনকাউন্টারের ভয় দেখিয়ে আলোচিত কুড়িগ্রামের ডিসি সুলতানা পারভীন এবং সিনিয়র অ্যাসিস্ট্যান্ট কমিশনার (আরডিসি) নাজিম উদ্দিন।
চলতি বছরটিই ছিল টানা দীর্ঘতম ছুটির বছর। মহামারির কারণে চলতি বছর গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ছিল টানা ৬৬ দিন ছুটি। করোনা সংক্রমণ বেড়ে গেলে ২৩ মার্চ সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি সব ধরনের প্রতষ্ঠান বন্ধ ঘোষণা করেন। পরে বন্ধ করে দেয়া হয় সব ধরনের গণপরিবহনও। পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়তে থাকে। অর্থনৈতিক কর্মকান্ডে স্থবিরতা এবং সাধারণ মানুষের জীবিকার কথা বিবেচনা করে বিভিন্ন শর্ত পালন ও নির্দেশনা মানা সাপেক্ষে আবার ৩১ মে থেকে অফিস খুলে দেয় সরকার। ধীরে ধীরে খুলে দেয়া হয় গণপরিবহনও। গত ১৩ জুন রাতে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ মারা যান। অসুস্থ হয়ে পড়লে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়। সেখানেই তিনি মারা যান। পরে করোনা পরীক্ষায় তার ফলাফল পজিটিভ আসে।
করোনায় আক্রান্ত হয়ে সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় ২৯ জুন প্রাণ হারান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ২১ জুলাই প্রাণ হারান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস।
করোনায় মন্ত্রী-প্রতিমন্ত্রীরা আক্রান্ত হয়েছেন : করোনা আক্রান্ত হয়েছেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। এছাড়া নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় আক্রান্ত হয়েছিলেন।
সম্ভব হলো না ডিসি সম্মেলন : সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়ার জন্য প্রতিবছর জুলাইয়ে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু এবার তা সম্ভব হয়নি। মহামারি পরিস্থিতির কারণে ২০২০ সালের ডিসি সম্মেলনের জন্য ২০২১ সালের ৫ থেকে ৭ জানুয়ারি তারিখ ধার্য করা হয়েছিল। তবে পরিস্থিতির উন্নতি না হওয়ায় সেটিও আর সম্ভব হচ্ছে না। গত ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন হয়।
মন্ত্রিসভার রদবদল, নতুন ধর্ম প্রতিমন্ত্রী : চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি তিন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দফতর বদল করা হয়। এর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমকে দফতর পরিবর্তন করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ পান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রীর দায়িত্ব। আর মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরুকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী করা হয়। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ মারা যাওয়া পরে গত ২৫ নভেম্বর নতুন ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পান জামালপুর-২ আসনের এমপি মো. ফরিদুল হক খান দুলাল। ২৪ নভেম্বর সন্ধ্যায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।
চলতি বছর বিতর্কিত কর্মকান্ডের জন্য মাঠ প্রশাসনে ডিসিরা। তাদের মধ্যে কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক (ডিসি) মোছা. সুলতানা পারভীন আলোচিত ছিলেন। ১৩ মার্চ মধ্যরাতে স্থানীয় সাংবাদিক আরিফুল ইসলামের বাড়িতে হামলা করা হয়। এরপর তাকে ধরে নিয়ে গিয়ে মোবাইল কোর্টের মাধ্যমে এক বছরের কারাদন্ড দেয় জেলা প্রশাসন। অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশের পরে সুলতানা পারভীনের নির্দেশে এসব ঘটেছে বলে আরিফুলের পক্ষ থেকে দাবি করা হয়। এই ঘটনা সুলতানা পারভীনকে সরিয়ে দেয়া হয়। পরে ১৬ মার্চ সুলতানাকে পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে একইসঙ্গে জেলা প্রশাসক কার্যালয়ের তিন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়। উপসচিব সুলতানা পারভীন ও জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত এখনও চলছে।
গত ৪ অক্টোবর নোয়াখালীতে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। জড়িতদের অধিকাংশকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধেও সারাদেশে প্রতিবাদের ঝড় ওঠে। আন্দোলনকারীরা ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডে করার দাবি জানায়। এ সময় অন্যান্য স্থানেও ধর্ষণের ঘটনা ঘটেছিল। পরে গত ১২ অক্টোবর নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ, ২০০০ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরে সংসদের অধিবেশন বসলে অধ্যাদেশটি আইনে পরিণত করতে সংসদে বিল আকারে পাস হয়।
ইউএনওর ওপর হামলা
গত ২ সেপ্টেম্বর দিবাগত রাতে দিনাজপুরের ঘোড়াঘাটের সরকারি বাসভবনে সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত হন ইউএনও ওয়াহিদা খানম ও তার বাবা ওমর আলী। ওয়াহিদা খানমের মাথায় হাতুড়ি দিয়ে আঘাত করা হয়। অবস্থার অবনতি হলে ৩ সেপ্টেম্বর দুপুরে হেলিকপ্টারে করে ঢাকায় ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালে ভর্তি করা হয়। প্রায় এক মাসের চিকিৎসা শেষে সুস্থ হওয়ার পর ১ অক্টোবর হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। তবে এর মাঝেই ১৬ সেপ্টেম্বর ইউএনও ওয়াহিদা খানমকে ঢাকায় আনতে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।
গত ১৭ ডিসেম্বর দেশের ১১ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে। এর মধ্যে দুই ডিসিকে বদলি করে অন্য জেলায় নিয়োগ দেওয়া হয়েছে। তাদের প্রশক্ষিণও দেয়া হয়েছে। আবার অনেক ডিসি আরো কয়েকমাস থাকতে আবেদনও করেছেন।
নতুন ডিসিদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মমিনুর রহমানকে চট্টগ্রামে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর একান্ত সচিব হাবিবুর রহমানকে বরগুনায়, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত উপসচিব মুহাম্মদ হাবিবুর রহমানকে নড়াইলে, স্থানীয় সরকার বিভাগের উপসচিব এ এন এম ফয়জুল হককে বাগেরহাটে, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব অঞ্জনা খান মজলিসকে চাঁদপুরে, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের উপসচিব মো. আনোয়ার হোসেন আকন্দকে লক্ষ্মীপুরে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক জসিম উদ্দিন হায়দারকে বরিশালে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ইয়াসমিন পারভীন তিবরিজিকে বান্দরবানে, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. জাহাঙ্গীর হোসেনকে সুনামগঞ্জের ডিসি করা হয়েছে। এ ছাড়া বাগেরহাটের ডিসি মো. মামুনুর রশিদকে কক্সবাজারের এবং বরগুনার ডিসি মুস্তুাইন বিল্লাহকে নারায়ণগঞ্জের ডিসি করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন