বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারে আরেক জাহালম

নিরপরাধ আরমানকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৯ এএম

কোনো অপরাধ না করেও চার বছর কারাভোগকারী বেনারসী কারিগর মো.আরমানকে মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একই সঙ্গে তাকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। রায়ে মো.আরমানকে আসামি করার ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৮ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘কারাগারে আরেক জাহালম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এতে উল্লেখ করা হয়, অপরাধী না হয়েও পাটকল শ্রমিক জাহালমকে জালিয়াতির ৩৩ মামলার আসামি হয়ে ৩ বছর কারাভোগ করতে হয়েছিল। শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে তিনি কারামুক্ত হন। চাঞ্চল্যকর এ ঘটনা এখন মানুষের মুখে মুখে। এর রেশ না কাটতেই আরেক জাহালম-কাÐ বেরিয়ে এসেছে অনুসন্ধানে।

জানা গেছে, পল্লবীর বেনারসী কারিগর মো.আরমান নির্দোষ হয়েও ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে গত ৩ বছর ধরে কারাভোগ করছেন। রাজধানীর পল্লবী থানার একটি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি মাদক কারবারী শাহাবুদ্দিন বিহারি এ মামলার প্রকৃত আসামি। কিন্তু তার পরিচয়ে, তার পরিবর্তে সাজাভোগ করছেন আরমান। এ প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করা হয়। রিটে আরমানকে আদালতে হাজির করার নির্দেশনা ও মুক্তি চাওয়া হয়। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইজিপি, ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও পল্লবী থানার ওসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। রিটের শুনানি শেষে ২০১৯ সালের ২৩ এপ্রিল ভুল আসামি হয়ে প্রায় ৪ বছর ধরে কারাগারে থাকা রাজধানীর পল্লবীর বেনারসী কারিগর মো. আরমানকে কেন মুক্তির নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। রুলে নির্দোষ আরমানকে কারাগারে রাখায় কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে গতকাল রায় ঘোষণা করেন হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন