বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যাদের হারালো আ.লীগ

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ব্যাপক পরিকল্পনা নিয়ে আওয়ামী লীগ ২০২০ সাল চলা শুরু করে। তবে করোনা ভাইরাসের কারণে বছরজুড়ে মানবিক বিভিন্ন কর্মসূচি নিয়েই ব্যস্ত থাকতে হয় দলটিকে। এর সঙ্গে বন্যা ও ঘূর্ণিঝড় আম্ফানের কারণে নানা কর্মসূচি নিয়ে অসহায় মানুষের পাশে ছিলেন এই দল ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

কিন্তু মহামারীর এ বছরটিতে কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্যায়ের নেতা, মন্ত্রিপরিষদ ও দলীয় সংসদ সদস্যসহ সারা দেশের সাড়ে পাঁচ শতাধিক নেতাকর্মীকে হারিয়েছে আওয়ামী লীগ। এছাড়া মন্ত্রী, এমপি, কেন্দ্রীয় নেতাসহ অসংখ্য নেতাকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, উপদেষ্টা পরিষদের সদস্য মকবুল হোসেন, সিলেট সিটি করপোরেশনের (এসসিসি) সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য বদরউদ্দিন আহমদ কামরান, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, সাবেক বস্ত্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসেন, প্রেসিডেন্টের ছোট ভাই আবদুল হাই, নওগা-৬ আসনের এমপি ইসরাফিল আলম, মানিকগঞ্জের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সামসুদ্দিন আহমেদ, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ রওশন আলী। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৪ নং ওয়ার্ডের কাউন্সিলর নিজাম উদ্দিন, ৫০ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি সায়েম খন্দকার, শাহবাগ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আনিছুর রহমান।

আরো মারা গেছেন, খুলনা জেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক মালিক সরোয়ার উদ্দিন, মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আনকার আহমদ, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য আলমগীর কবীর, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মুক্তিযোদ্ধা শাহজাদা মিয়া খোকা, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ফেরদৌস আরা সুন্নার, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুজ্জামান মিয়া, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক ও চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি খান মাহাবুবর রহমান, নড়াইল জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, জজ কোর্টের সাবেক পিপি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সিদ্দিক আহম্মেদ। এছাড়া সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সাহারা খাতুন মারা গেছেন গত বছর।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন, সাবেক স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ, সাবেক হুইপ নওগাঁ-২ আসনের শহিদুজ্জামান সরকার, রেল মন্ত্রণালয় বিষয়ক কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী, যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিত কুমার রায়, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোসলেম উদ্দিন, জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল, চট্টগ্রাম-১৬ আসনের এমপি মোস্তাফিজুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের এমপি মোহাম্মদ এবাদুল করিম বুলবুল, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।

গত ০৩ অক্টোবর গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী জানান, করোনা মহামারির মধ্যে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে গিয়ে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আওয়ামী লীগের ৫২২ জন নেতা-কর্মী মৃত্যুবরণ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা মহামারির সময়ে মাঠে থাকার কারণে আমাদের প্রায় ৫২২ জন নেতাকর্মী মৃত্যুবরণ করেছেন। এই যে এত বড় ত্যাগ বোধ হয় আর কোনো দল করেনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন