বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০২০ ছিল সবচেয়ে কঠিন বছর: অ্যাঙ্গেলা মার্কেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১১:৫৮ এএম

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ২০২০ সালকে নিজের মেয়াদকালের সবচেয়ে কঠিন বছর হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এ বছরে করোনায় প্রিয়জনদের হারিয়ে শোকার্ত ব্যক্তিদের বা ভাইরাসটির শিকাররা কতটা তিক্ত বোধ করছেন, আমার কেবল তা কল্পনাই করতে পারি। অথচ কিছু অকর্মণ্য ব্যক্তি এখনো ভাইরাসটির অস্তিত্ব প্রত্যাখ্যান করেন, সংশয় প্রকাশ করেন।

নতুন বছর উপলক্ষে দেওয়া আবেগঘন এক ভাষণে এমনটা বলেন তিনি। এ খবর দিয়েছে দ্য হিল। খবরে বলা হয়, চ্যান্সেলর হিসেবে চতুর্থ মেয়াদে আছেন মার্কেল। এটাই দেশটির শীর্ষ নেত্রী হিসেবে তার শেষ মেয়াদ হতে যাচ্ছে।

২০২১ সালের সেপ্টেম্বরে জার্মানিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২০১৮ সালেই ঘোষণা দিয়েছিলেন, পরবর্তী নির্বাচনটিতে লড়বেন না তিনি। নেতৃত্ব থেকে অব্যাহতি নেবেন। বুধবার ক্ষমতায় থাকাকালে নববর্ষ উপলক্ষে দেওয়া সর্বশেষ ভাষণ দেন তিনি। সাধারণত আবেগ প্রকাশ না করলেও, এ ভাষণে মার্কেলের ভিন্ন এক রূপ দেখা গেছে। চলমান মহামারির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, 'আমি একটুও বাড়িয়ে বলছি না।

গত ১৫ বছরের মেয়াদকালে কখনই বিদায়ী বছরগুলো এত ভারী মনে হয়নি। আবার শত উদ্বেগ ও হালকা সমালোচনা সত্ত্বেও, কোনো নতুন বছরের জন্য এত আশা নিয়ে অপেক্ষা করিনি।'

উল্লেখ্য, বার্তা সংস্থা রয়টার্স অনুসারে, চলতি বছর অনুষ্ঠেয় নির্বাচনটি সম্পন্ন হতে ডিসেম্বর পর্যন্ত সময় লাগলে ২০২২ সালে পর্যন্ত ক্ষমতায় থাকতে পারেন মার্কেল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন