শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ফাইজারের টিকার অনুমোদন দিলো ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১:১২ পিএম

এবার মার্কিনভিত্তিক ফাইজার- জার্মান বায়োএনটেকের উদ্ভাবিত করোনা টিকার ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার টিকাটির বৈধতার অনুমোদন দেয় প্রতিষ্ঠানটি। ডব্লিউএইচও এই সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী টিকাটির আমদানি ও বণ্টনের বিষয়টি দ্রুত অনুমোদনের পথ আরো প্রশস্ত হলো। এ খবর দিয়েছে এএফপি ও অনলাইন আল জাজিরা।

এ বিষয়ে এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, এক বছর আগে চীনে প্রথম করোনার সংক্রমণ ছড়ানোর পর ফাইজার-বায়োএনটেকের টিকাটিই প্রথম সংস্থাটির কাছ থেকে এ জরুরি বৈধতা পেল। ডব্লিউএইচওর শীর্ষস্থানীয় কর্মকর্তা মারিয়াঞ্জেলা সিমাও বলেন, করোনার টিকার বৈশ্বিকভাবে প্রয়োগের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে এটি খুবই ইতিবাচক একটি পদক্ষেপ।

বিশ্বের সব দেশের জনগণের এই টিকা পাওয়ার অগ্রাধিকারের চাহিদা মেটাতে পর্যাপ্ত সংখ্যক টিকা সরবরাহের জন্য বিশ্বব্যাপী আরও বড় করে এই প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়ার কথা বলেন এই কর্মকর্তা।

গত ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে বৃটেন ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগের অনুমোদন দেয়। এর পরই ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকা দেয়ার কাজ শুরু হয়। পরবর্তিতে যুক্তরাষ্ট্র, কানাডা, বাহরাইন, সৌদি আরব, ইউরোপীয় বিভিন্ন দেশ এবং আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন