শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অতীত তুলে ধরতে জাতীয় সংগীতে পরিবর্তন আনলো অস্ট্রেলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৩:২৩ পিএম

নতুন বছরের প্রথম দিন থেকে অস্ট্রেলীয়রা নতুন ধরনের জাতীয় সংগীত গাইবে। গতকাল বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় সংগীতের পরিবর্তনের ঘোষণা দিয়েছেন। পরিবর্তিত কথা অনুসারে, অস্ট্রেলিয়াকে তরুণ ও মুক্ত উল্লেখ করা হবে না। বরং থাকবে আমরা এক এবং মুক্ত। যা দেশটির দীর্ঘ দেশীয় ইতিহাসের প্রতিফলন ঘটাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তিনি জানান, জাতীয় সংগীতের একটি লাইনের পরিবর্তন হয়েছে। তার দাবি, জাতীয় ঐক্যের জন্য এ সংস্কার। গানের ‘ফর উই আর ইয়ং এন্ড ফ্রি’ শব্দগুচ্ছের পরিবর্তে এখন থেকে গাওয়া হবে ‘ফর উই আর ওয়ান এন্ড ফ্রি’। ১৪০ বছরের পুরনো জাতীয় সংগীতে সবশেষ পরিবর্তন করা হয়, ১৯৮৪ সালে।
গত বছর, নিউ সাউথ ওয়েলস রাজ্যের নেতা গ্লেডি বেরেজিকলিয়ান এতে নতুন সংস্কার প্রস্তাব তোলেন পার্লামেন্টে। সংস্কৃতি-জাতিসত্ত্বায় বৈচিত্র্যপূর্ণ দেশ অস্ট্রেলিয়ায় ৩ শতাধিক জাতির মানুষের বসবাস।

খবরে বলা হয়েছে, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর এই পরিবর্তনের ঘোষণা আকস্মিক হলেও সরকারের বিভিন্ন স্তরে এটিকে স্বাগত জানানো হয়েছে।
মরিসন বলেছেন, তিনি আশা করছেন এই পরিবর্তন ঐক্যের চেতনা সৃষ্টি করবে।

১৮ শতকে শ্বেতাঙ্গ ইংরেজদের দ্বারা ঔপনিবেশিক শেকলে আবদ্ধ হওয়ার কয়েক হাজার বছর আগে থেকেই অস্ট্রেলিয়াতে জনগণের বসবাস ছিল।
গত বছরের শুরুতে নিউ সাউথ অয়েলস রাজ্যের নেতা গ্ল্যাডিজ বেরেজিকলাইন জাতীয় সংগীতে পরিবর্তন আনার সুপারিশ করেছিলেন। তিনি বলেছিলেন, বর্তমান জাতীয় সংগীতের কথায় অস্ট্রেলিয়ার প্রথম জাতির সংস্কৃতির গর্বের কথা ফুটে উঠেনি। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন