ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফরাসি নাগরিকত্ব নিতে চাইছেন বরিস জনসনের বাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৪:০৫ পিএম

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বাবা স্ট্যানলি জনসন ফরাসি নাগরিকত্বের জন্য আবেদন করেছেন। বৃহস্পতিবার তিনি নিজেই এই তথ্য জানিয়েছেন। ছেলে বরিস জনসনের নেতৃত্বে ব্রেক্সিট সম্পন্ন হওয়ায় ব্রিটেন থেকে ইউরোপে ইচ্ছামতো যাওয়া আসার সুযোগ বন্ধ হয়ে যাওয়াতেই তার এই সিদ্ধান্ত।

স্ট্যানলি দাবি করছেন, আসলে তিনি একজন ইউরোপীয় নাগরিক। তার মা জন্ম নিয়েছিলেন ফ্রান্সে। মায়ের মা, অর্থাৎ দিদা পুরোপুরি একজন ফরাসি মহিলা ছিলেন বলে তিনি দাবি করেছেন। তাই এখন তিনি ফরাসি নাগরিকত্ব ফিরে পেতে বিশেষ ভাবে আগ্রহী। একটি সাক্ষাৎকারে এই কথা দাবি করেছেন স্ট্যানলি। তিনি বলেছেন, ‘আমি একজন সম্পূর্ণ ইউরোপীয় নাগরিক। একজন ব্রিটিশকে কেউ বলতেই পারেন না, যে তিনি ইউরোপের বাসিন্দা নন। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সঠিক সংযোগ রাখা জরুরি বলে মনে করি।’

তিনি এই পুরো সাক্ষাৎকারই দিচ্ছিলেন ফরাসি ভাষায়। একদিকে যখন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে তার ছেলের নেতৃত্বে থাকা ব্রিটেন বেরিয়ে আসছে, তখন বাবা অন্য কথা বলছেন। সেই নিয়ে আন্তর্জাতিক মহলে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছে। যদিও কিছুটা পিছু হঠে বরিস জনসন বুধবারই ঘোষণা করেছেন, ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সমস্ত সম্পর্ক শেষ, এমন ভাবাটা ভুল হবে। ইউরোপীয় সভ্যতার সঙ্গে ব্রিটেনের এক দীর্ঘ যোগ রয়েছে। প্রসঙ্গত, স্ট্যানলি ইউরোপিয় কমিশনে কাজ করেছেন। তিনি ইউরোপিয় পার্লামেন্টেরও সদস্য ছিলেন। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন